বোরহানউদ্দিনে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত

বোরহানউদ্দিন প্রতিনিধিঃআমাদের ভোলা।

“যদিও মানছি দূরত্ব, তবুও আছি সংযুক্ত” এ স্লোগানকে সামনে রেখে নানা কর্মসূচির মাধ্যমে ভোলার বোরহানউদ্দিন ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে নিবার্হী কর্মকর্তা সভাপতিত্বে উপজেলা পরিষদ হলরুমে শনিবার সকালে (১২ ডিসেম্বর ) ৪র্থ ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২০ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার তপতী চৌধুরী উপজেলা মৎস্য কর্মকর্তা এ এফ এম নাজমুস সালেহীন, ভাইস চেয়ারম্যান রাসেল আহাম্মেদ মিয়া।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমান তার বক্তব্যে বলেন,বর্তমান সরকার প্রথমবারের মতো ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার একটি পরিকল্পনা গ্রহণ করে। ২০২১ সালে স্বাধীনতা অর্জনের অর্ধশতাব্দী পূর্ণ হবে এবং সে কারণে এই সময়ের ভেতরে প্রিয় মাতৃভূমিকে একটি বিশেষ জায়গায় নেওয়ার একটি স্বপ্ন আমাদের সবাইকে স্পর্শ করেছিল। এটাকে বাস্তবে রূপ দেওয়ার জন্য বর্তমান সরকার ও সাধারণ মানুষ সবাই একটি বড় উদ্যোগ নিয়েছে। ডিজিটাল বাংলাদেশ বলতে আসলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে গড়ে তোলা আধুনিক বাংলাদেশ বোঝানো হয়। সব ধরনের প্রযুক্তি ব্যবহার করে এই দেশের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান ও দারিদ্র্য মোচনের অঙ্গীকার বাস্তবায়ন হচ্ছে ডিজিটাল বাংলাদেশের ।
ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের বাস্তবায়নের জন্য সরকার চারটি সুনির্দিষ্ট বিষয়কে গুরুত্ব দিয়েছে; সেগুলো হচ্ছে—মানবসম্পদ উন্নয়ন, জনগণের সম্পৃক্ততা, সিভিল সার্ভিস ও দৈনন্দিন জীবনে তথ্য-প্রযুক্তির ব্যবহার। অতীতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গুরুত্ব যথাযথভাবে উপলব্ধি না করলেও বর্তমানে এটি অত্যন্ত গুরুত্ব পাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর সঠিক নেতৃত্ব দেশ পরিচালিত হওয়ায় আমরাস সাবমেরিন কেবলের সঙ্গে যুক্ত হতে পেরেছি। যার কারণে দেশে এখন দ্রুত গতির ইন্টারনেট সংযোগ প্রদান সম্ভব হচ্ছে। ২০১৮ সালের ১১ মে তারিখটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। এ দিনে বাংলাদেশ বিশ্বের ৫৭তম রাষ্ট্র হিসেবে তার নিজস্ব স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ মহাকাশে প্রেরণ করে। এতে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে দেশ আরো এক ধাপ এগিয়ে যায়। তিনি আরো বলেন, প্রযুক্তির সুফল পেতে মাননীয় প্রধানমন্ত্রীর আন্তরিকতায় ইতিমধ্যে ৫৮ টি মন্ত্রণালয় ৮ টি বিভাগ ৬৪ টি জেলা ও ৬৮৮টি উপজেলাসহ ৪৬৫০০ টি সরকারি অফিসে ইতিমধ্যে নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে।
পরে চিত্রাঙ্কন প্রতিযোগীতা নিজেদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন বোরহানউদ্দিন থানার ওসি তদন্ত বশির আহমেদ, সহকারী প্রোগ্রামার মোঃ মিজানুর রহমান ,যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান প্রমুখ।
বোরহানউদ্দিনে ৪র্থ ডিজিটাল দিবস-২০২০ পালিত…
এরপর উপজেলা সরকারি কর্মকর্তা, কর্মচারীদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর সম্মান অক্ষুন্ন রাখার প্রত্যয়ে র‌্যালি ও কুষ্টিয়ার ঘটনায় প্রতিবাদ জানানো হয়।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।