যক্ষা নিয়ন্ত্রনে ভোলায় সাংবাদিকদের সাথে মতবিনিময়

সাইফুদ্দিন ছোটন, আমাদের ভোলা.কম।
ভোলায় যক্ষা নিয়ন্ত্রনে সামাজিক আন্দোলন গড়ে তুলতে সাংবাদিকদের ভূমিকা শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) সকালে বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব) এর আয়োজনে ভোলা জেলা রিপোটার্স ইউনিটিতে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় ভোলা জেলা নাটাবের সভাপতি ও দৈনিক আজকের ভোলার সম্পাদক মুহাম্মদ শওকাত হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক সিভিল সার্জন ও জেলা নাটাবের সম্পাদক ডা. আবদুল মালেক। এসময় আরো উপস্থিত ছিলেন ডেইলি ইন্ডিপেন্ডেন্ট এর জেলা প্রতিনিধি কামাল উদ্দিন সুলতান, বিডি নিউজ ২৪ জেলা প্রতিনিধি আহাদ চৌধুরী তুহিন,সময় টিভি জেলা প্রতিনিধি নাসির লিটন,প্রথম আলো প্রতিনিধি নেয়ামত উল্লাহ,এনটিভি জেলা প্রতিনিধি আফজাল হোসেন,কালবেলা জেলা প্রতিনিধি মনিরুল ইসলাম, বাংলানিউজ দেশটিভি জেলা প্রতিনিধি ছোটন সাহা,চ্যানেল ২৪ জেলা প্রতিনিধি আদিল হোসেন তপু, আমাদের র্অথনীতি প্রতিনিধি ইয়াছিনুল ঈমন, প্রমুখ।

এসময় বক্তারা বলেন, যক্ষা একটি প্রচীন ঘাতক ব্যাধি। প্রতিবছর বাংলাদেশে বহু লোক এ রোগে মৃত্যুবরন করে। পূর্বে এ রোগের চিকিৎসা ছিলে না কিন্তু বর্তমানে যক্ষার চিকৎসা ও ওষুধ সম্পূর্ন বিনামূল্যে প্রদান করা হয়। যক্ষা সম্পর্কে অনেক সামাজিক কুসংস্কার রয়েছে। অনেকে যক্ষাকে বংশগত ও ছোয়াছে রোগ বলে মনে করে। যক্ষা রোগে আক্রান্ত ব্যক্তির পরিবারের সাথে সম্পর্ক রাখতে চায় না। সচেতনতার অভাবই এর প্রধান কারন। চিকিৎসা বিজ্ঞানের এত উন্নতি সত্ত্বেও বিভিন্ন কারনে যক্ষা রোগী চিহ্নত করন ও চিকিৎসার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। যখন কোনো ব্যক্তি যক্ষার লক্ষন থাকা সত্ত্বেও সময়মত কফ পরীক্ষা ও ডাক্তারের পরামর্শের জন্য স্বাস্থ্য কেন্দ্র আসেন না,তখন সেই ব্যক্তির (সম্ভাব্য যক্ষা রোগী) কফ,হাঁচি ও কাশির মাধ্যমে জীবানু বের হয়ে বাতাসে মিশে শ্বাস প্রশ্বাসের মাধ্যমে অন্য ব্যক্তির ফুসফুসে প্রবেশ করে এং ঐ ব্যক্তিকে প্রথমে সংক্রমিত ও পরে আক্রান্ত করে। নাটাব ১৯৪৮ সাল থেকে যক্ষা নিয়ন্ত্রনে কাজ করছে। আপনারা সাংবাদিক আপনারা যদি গনমাধ্যমে বেশিবেশি প্রচার এবিষয়গুলো তবে মানুষ সচেতন হবে।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

অক্টোবর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« সেপ্টেম্বর  
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১ 

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।