ভোলায় করোনা মোকাবেলায় মৎস্যজীবীদের জন্য করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত।

ইয়াছিনুল ঈমন, আমাদের ভোলা।

কোস্ট ট্রাস্টের অয়োজনে অদ্য সকাল ১০ঘটিকাল সময় ভোলা ব্যবস্থাপনা ও প্রশিক্ষণ কেন্দ্রে সুইড বায়ো এর আর্থিক সহযোগিতায় ভোলা জেলার মৎস্যজীবি পরিবারের সদস্যবৃন্দ, ছাএ-ছাএী-শিক্ষক,আড়ৎদার, মাঝি ও সুশীল সমাজের প্রতিনিধিদের সমন্বয়ে সরকারী -বেসরকারী কর্মকর্তাদের উপস্থিতিতে করোনা মোকাবেলায় মৎস্যজীবিদের জন্য করনীয় মতবিনিময় করেন, ভোলা সহকারী সিভিল সার্জন কর্মকর্তার ডাঃ রছিতা দাস এর সভাপতিত্ব প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা জেলা কৃষি দপ্তরের উপ-পরিচালক রাসেত হাসনাত বিশেষ অতিথি ছিলেন উপজেলা উপ-প্রানী সম্পদ কর্মকর্তা মো : অব্দুল মালেক আরো উপস্থিত ছিলেন জন উন্নয়ন সংস্থার প্রজেক্ট অফিসার হালিমা পারভীন,ষংবাদিক ইয়াসিন ইমন, ভোলা ভেদুরিয়া ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান জোসনা বেগম মদুনপুরা ইউপি সদস্য জেবুন নেছা,ধনিয়া ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মো: জাকির হোসেন মিটু, ভোলা সদর উপজেলা মৎস্য ক্ষুদ্র মৎস্য সমিতির সভাপতি মো:এরশাদ মতবিনিময় সভায় গেস্ট অফ অনার হিসাবে উপস্থিত ছিলেন কোস্ট ট্রাস্টের প্রধান কার্যালের সহকারী পরিচালক মো:তরিকুল ইসলাম। মতবিনিময় সভায় পবিএ কোরআন তেলোয়াতের মাধ্যমে সভা শুরু হয় । কোস্ট ট্রাস্ট ও জেন্ডার এন্ড কোস্টাল এ্যাকুয়াকালচার প্রজেক্টের সহকারী পরিচালক মো: জহিরুল ইসলাম সভায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ।
সভার শুরুতে করোনায় মৎস্যবীবিদের জন্য করনীয় বিষয়ে ইউনিয়ন পরিষদের পক্ষথেকে ধনিয়া ভেদুরিয়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান বলেন-ইউনিয়ন পরিষদের জেলেপরিবারের জন্য সরকারী সকল অনুদান – প্রানোদনা জেলে পরিবারের মধ্যে দেবার প্রতিশ্রতি দেন, এবংতিনি আরো বলেন, যে সকল ভাতা ইউনিয়ন পরিষদ থেকে প্রদান করা হয় তার শতভাগ মৎস্যবীবি পবিারের মধ্যে প্রদান করা হলে করোনা মোকাবেল ষক্ষম হবে বলে মতামত প্রদান করেন ।
বিশেষ অতিথির বলেন-প্রানী সম্পদ কর্মকর্তা মো: আব্দুল মালেক বলেন-করেনা মোকাবেলায় মৎস্যজীবী নারীদের সহযোগিতার বিকল্প নাই, আজকের নারীরা অনেক এগিয়ে আছেন অর্থনৈতিক কর্মকান্ডে , আমি সকল মৎস্যজীবী নারীদের অনুরোধ করব আপনারা হাঁস- মুরগী , গরু, ছাগল পালন করুন,প্রানী সম্পদ উন্নয়নে টির্কা সহ সব ধরনের সহযোগিতা প্রদান করা হবে ।
সভায় প্রধান অতিথি ভোলা জেলা কৃষি দপ্তরের উপ-পরিচালক রাসেত হাসনাত বলেন- কৃষির উন্নয়ন মানে জাতির উন্নয়ন, আমি বিশ্বাস করি মায়েরা বোনেরা কৃষি উন্নয়নের হাতিয়ার, করেনা মোকাবেলায় আপনারা বেশি বেশি সবজি খাবেন, আপনাদের সকলের বাড়ির সামনে পাঁচ বেডের একটি সবজির বাগান করুন অঅর সারা বছর সবজি খাবেন, আর বাড়তি সবজি বিক্রি করে পরিবারের অর্থনৈতিক সম্পদ বৃধ্ধি করবেন ।
সভায় সভাপতি ভোলা সহকারী সিভিল সার্জন কর্মকর্তার ডাঃ রছিতা দাস বলেন,করোনা ভাইরাস এক ধরণের সাধারণ ভাইরাস যা আপনার নাক, সাইনাস বা উপরের গলায় সংক্রমণ ঘটায়।তবে বেশিরভাগ করোন ভাইরাসগুলি বিপজ্জনক নয়।তবে তাদের মধ্যে কিছু ভাইরাস অতিমাত্রায় বিপদজনক ।বেশিরভাগ করোনাভাইরাসগুলি অন্য ঠান্ডাজনিত ভাইরাসগুলির একইভাবে ছড়িয়ে পড়েছে। সংক্রামিত ব্যক্তির কাশি এবং হাঁচি দিয়ে, সংক্রামিত ব্যক্তির হাত বা মুখ স্পর্শ করে বা সংক্রামিত লোকেরা স্পর্শ করে এমন জিনিস থেকে অন্যব্যক্তিতে ছড়িয়ে পরে ।করোনা ভাইরাসের কারণে নিউমোনিয়া হয়। যারা অসুস্থ হয়ে পড়েছেন তাদের কাশি, জ্বর এবং শ্বাসকষ্টে ভুগছেন বলে জানা গেছে। এটি ভাইরাল নিউমোনিয়া হওয়ায় অ্যান্টিবায়াটিকের কোনও ব্যবহার হয় না। অ্যান্টিভাইরাল ড্রাগগুলি ব্যবহার করা যেতে পারে তবে সাধারণত লক্ষণগুলির তীব্রতা কমায়। লোকেরা যদি হাসপাতালে ভর্তি হন তবে তারা ত্বকের পাশাপাশি শ্বাস প্রশ্বাসের সহায়তা পেতে পারেন। যাঁরা মারা গেছেন তাঁদের শরীর ইতিমধ্যে খারাপ ছিলো বলে জানা গেছে।বেশিরভাগ করোনভাইরাসগুলির লক্ষণগুলি হলো সর্দি, কাশি, গলা ব্যথা এবং কখনও কখনও জ্বর সহ অন্যান্য শ্বাস প্রশ্বাসের সংক্রমণের মতো হয়। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি জানেন না যে আপনার কোনও করোনভাইরাস আছে বা অন্যরকম ঠান্ডাজনিত ভাইরাস, যেমন রাইনোভাইরাস। করোনাভাইরাসের কোন ভ্যাকসিন নেই।সাধারণ সর্দি এড়াতে আপনি যে কাজ করেন সেই একই কাজ করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সহায়তা করতে হবে ।আপনার হাত সাবান এবং গরম পানি দিয়ে বা অ্যালকোহল ভিত্তিক হাত স্যানিটাইজার দিয়ে ভাল করে ধুয়ে নিন।আপনার হাত এবং আঙ্গুলগুলি আপনার চোখ, নাক এবং মুখ থেকে দূরে রাখুন।
সংক্রামিত ব্যক্তিদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ এড়িয়ে চলুন , প্রচুর বিশ্রাম নিন,বেশি বেশি তরল পানীয় পান করুন৬।গলা ও জ্বরের জন্য ওভার-দ্য কাউন্টার ওষুধ গ্রহণ করুন। তবে ১৯ বা তার চেয়ে কম বয়স বেশি ও বাচ্চাদের অ্যাসপিরিন দেবেন না; পরিবর্তে আইবুপ্রোফেন বা এসিটামিনোফেন ব্যবহার করুন।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।