আজকের ভোলা কল্যাণ ফাউন্ডেশনের আয়োজনে ৭০-এর ১২ নভেম্বরে নিহতদের স্মরণে দোয়া ও আলোচনা সভা

ইয়াছিনুল ঈমন, আমাদের ভোলা ।

১৯৭০ সালের ১২ই নভেম্বর ঘূর্ণিঝড় গোর্কি (ভোলা সাইক্লোনে) ভোলাসহ উপকূলীয় এলাকায় আঘাত হেনে ল-ভন্ড করে দেয়। সেদিন ঘূর্ণিঝড়ের আঘাতে উপকূলীয় এলাকায় প্রায় ১০ লক্ষাধিক মানুষ প্রাণ হারিয়েছে। নিখোঁজ হয়েছে বহু মানুষ। নিহতদের স্মরণে ও দিনটিকে স্মরণীয় করে রাখতে দৈনিক আজকের ভোলা কল্যাণ ফাউন্ডেশনের আয়োজনে দোয়া মুনাজাত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১২ই নভেম্বর) সন্ধ্যায় দৈনিক আজকের ভোলার সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব মুহাম্মদ শওকাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত দোয়া মুনাজাত ও আলোচনা সভায় বক্তব্য রাখেন, ঢাকাস্থ ভোলা সদর উপজেলা সমিতির সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী গোলাম কিবরিয়া জাহাঙ্গীর, বিশিষ্ট সমাজসেকক ও চরনোয়াবাদ মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মুহাম্মদ আবু তাহের, ভোলা ঈমাম সমিতির সভাপতি ও পরানগঞ্জ ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মীর বেলায়েত হোসেন, এসএ টিভি ও নয়াদিগন্ত জেলা প্রতিনিধি ও ভোলা নাগরিক অধিকার ফোরামের সম্পাদক এডভোকটে সাহাদাত হোসেন শাহিন, এ রব স্কুল এন্ড কলেজের প্রভাষক ও বিয়ে বাজারের সত্ত্বাধিকারী মনিরুল ইসলাম, জামিরালতা ফাজিল ডিগ্রী মাদ্রাসার প্রভাষক ও ভোলা নাগরিক অধিকার ফোরামের যুগ্ম সম্পাদক মীর নুরে আলম ফরহাদ, আলতাজের রহমান কলেজের প্রভাষক আরিফুল ইসলাম রনি, ব-দ্বীপ ফোরামের প্রধান সমন্বয়কারী বিশিষ্ট ব্যবসায়ী মীর মোশারেফ হোসেন অমি, হেল্প এন্ড কেয়ারের প্রধান সমন্বয়কারী ও ভোলানিউজ২৪ডটকম এর নির্বাহী সম্পাদক রাকিব উদ্দিন অমি, আমাদের ভোলা ডটকম এর সম্পাদক ও বাল্যবিয়ে ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সাংগঠনিক সম্পাদক ইয়াছিনুল ইমন, দৈনিক আজকের ভোলার স্টাফ রিপোর্টার এম মইনুল এহসান, ভোলা যুব রেডক্রিসেন্ট সোসাইটির প্রশিক্ষণ বিভাগের প্রধান ও দৈনিক আজকের ভোলার স্টাফ রিপোর্টার আবদুল্লাহ আল নোমান প্রমুখ।

দৈনিক আজকের ভোলার সহযোগী সম্পাদক ও বাল্যবিয়ে ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক এম শাহরিয়ার জিলনের সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন, চর ভেদুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসান মিজানুর রহমান মিঠু, ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশের প্রধান সমন্বয়কারী ও চ্যানেল-২৪ এর জেলা প্রতিনিধি আদিল হোসেন তপু, এনজিও ব্যক্তিত্ব মোর্তেজা খালেদ, ভোলার সংবাদ এর সম্পাদক মোঃ ফরহাদ হোসেন, ভোলাবানী অনলাইনের সম্পাদক খলিল উদ্দিন ফরিদ, দৈনিক আজকের ভোলার বাংলাবাজার প্রতিনিধি মোঃ মাসুদ রানা, ভোলা জেলা যুব রেডক্রিসেন্ট সোসাইটির উপপ্রধান মোঃ সাদ্দাম হোসেন, সদস্য মোঃ আল আমিন প্রমুখ। অনুষ্ঠানে দোয়া মুনাজাত পরিচালনা করেন, ভোলা ঈমাম সমিতির সভাপতি মাওলানা মীর বেলায়েত হোসেন।

এসময় বক্তারা বলেন, ১৯৭০ সালের ১২ নভেম্বর উপকূলের ওপর দিয়ে বয়ে যাওয়া প্রলয়ঙ্কারী ঝড় ‘ভোলা সাইক্লোন’ ঝড়ে নিহতদের স্মরণ এবং উপকূলের গুরুত্ব বাড়াতে ‘উপকূল দিবস’ রাষ্ট্রীয় ঘোষণার দাবি জানাচ্ছি। জলবায়ু পরিবর্তনের ফলে চরম ঝুঁকিতে থাকা উপকূলীয় অঞ্চলের সুরক্ষার সঙ্গে গোটা দেশের সুরক্ষা জড়িত। জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে নতুন নতুন দুর্যোগ সৃষ্টি হচ্ছে। মানুষেরা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। এগুলো সম্পর্কে মানুষকে সচেতন করে তুলতেও একটি দিবসের প্রয়োজনীয়তা অনেক বেশি। উপকূলের মানুষের অধিকার ও ন্যায্যতার দাবি তুলে ধরতে উপকূলের জন্য একটি বিশেষ দিন অপরিহার্য। যার নাম হবে ‘উপকূল দিবস’। আজকে আমরা উপকূল দিবস পালনের মধ্যে দিয়ে উপকূল দিবসকে রাষ্ট্রীয় স্বীকৃতি চেয়ে সরকারের কাছে দাবি জানাই।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।