ভোলার এক সময়ের জনপ্রিয় জেলা প্রশাসক সিকান্দার আলী মন্ডল আর নেই

ইয়াছিনুল ঈমন , আমাদের ভোলা.কম।

ভোলার একসময়ের জনপ্রিয় জেলা প্রশাসক সিকান্দার আলী মন্ডল গত ২৭ নভেম্বর রাতে ঢাকায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সিকান্দার আলী মন্ডল ১৯৯২ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ভোলায় জেলা প্রশাসক হিসেবে যোগ্যতা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। এসময় তিনি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় শিক্ষা কার্যক্রমে বিশেষ উদ্যোগ গ্রহণ করে ভোলার মানুষের একজন প্রিয় জেলা প্রশাসকে পরিণত হয়েছিলেন।
ভোলার শিক্ষাক্ষেত্রে গণশিক্ষা তথা টিএলএম প্রোগ্রামে তিনি মানুষের দ্বারে দ্বারে গিয়ে সাক্ষরতার শিক্ষা দিয়েছেন। যার ফলশ্রুতিতে সেসময় ভোলা সদর উপজেলা নিরক্ষরমুক্ত হয়েছিল। তিনি মাধ্যমিক পর্যায়ে শিক্ষার উন্নয়ন, শৃঙ্খলা ও সচল করার লক্ষ্যে ভোলার সকল শিক্ষা প্রতিষ্ঠান জন্য একটি কমন শিক্ষাসূচি তৈরি করেছিলেন।
শিক্ষার উন্নয়নের লক্ষ্যে সেমিনার সিম্পোজিয়াম ইত্যাদির আয়োজন করেছিলেন। ধর্মীয় ক্ষেত্রে পবিত্র রবিউল আউয়াল প্রশাসনের উদ্যোগে উদযাপনসহ বিভিন্ন ধর্মীয় দিবস ও ধর্মীয় কার্যক্রমকে উৎসাহিত করেছেন। সাংস্কৃতিক ক্ষেত্রে তিনি ভোলার শিল্পকলা একাডেমীর একটি ব্যাপক ভিত্তিক নির্বাচনের আয়োজন করেছিলেন এবং নির্বাচিত কমিটির মাধ্যমে মাস বরণসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। ভোলা জেলার ইতিহাস রচনার জন্য উদ্যোগ নিয়েছিলেন যদিও সে উদ্যোগ সফল করে যেতে পারেননি। এছাড়াও ভোলার সকল সামাজিক উন্নয়নমূলক কার্যক্রমে তিনি একজন আন্তরিক গাইড হিসেবে কাজ করেছেন। অবসর গ্রহণের পরে পবিত্র হজ পালন করে তিনি পরিপূর্ণভাবে ইসলামিক জীবন যাপন করেছেন। প্রতি বছর হজ গাইড হয়ে হাজীদের খেদমত করেছেন।
জনাব সিকান্দার আলী মন্ডলের মৃত্যুতে ভোলার বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক ধর্মীয় নেতৃবৃন্দ ও ভোলার বয়স্ক নাগরিকবৃন্দ শোক প্রকাশ করেছেন। ভোলার বিশিষ্ট সমাজকর্মী আলহাজ্ব মিয়া মোহাম্মদ ইউনুস, দৈনিক আজকের ভোলা সম্পাদক অধ্যক্ষ আলহাজ্ব মুহাম্মদ শওকাত হোসেন, ভোলা খলিফাপট্টি ফেরদৌস জামে মসজিদের খতিব অধ্যক্ষ মাওলানা মুজির উদ্দিন, জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা বেলায়েত হোসেন, জেলা জমিয়াতুল মোদার্রেছীনের সেক্রেটারি আলহাজ্ব মাওলানা মোবাশ্বেরুল হক নাঈম, প্রধান শিক্ষক মুহাম্মদ আবু তাহের আগামী শুক্রবার ভোলার খলিফাপট্টি জামে মসজিদসহ ভোলার সকল মসজিদে বাদ জুমা মরহুম সেকেন্দার আলী মন্ডলের রূহের মাগফিরাতের জন্য বিশেষভাবে দোয়া করার জন্য ভোলার সকল ইমাম খতিব ও মুসল্লীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

ডিসেম্বর ২০২৩
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।