চরফ্যাশনে বিলুপ্ত বনভোদর উদ্ধার, কুকরিমুকরি বনে অবমুক্ত

এম আবু সিদ্দিক , বিশেষ প্রতিনিধি:

বাংলাদেশে প্রায় বিলুপ্ত প্রজাতির একটি বন ভোদর উদ্বার শেষে ম্যানগ্রোভ কুকরি মুকরি বনে অবমুক্ত করেছে বন বিভাগ। আজ শনিবার
(১৪নভেম্বর) সকালে চরফ্যাশন উপজেলার বন্য প্রাণীর অভয়ারণ্য বিচ্ছিন্ন দ্বীপ কুকরি-মুকরির ম্যানগ্রোভ বনে অবমুক্ত করা হয়। বনভোদরটির গায়ের রং ছিলো বাদামী কালো, যার ওজন ছিলো প্রায় ৩ কেজি।
চরফ্যাশন পৌরসভা ৮নং ওয়ার্ডের বাসিন্দা গিয়াস উদ্দিনের বাড়ির পুকুরে গত বৃহস্পতিবার রাতে মাছ শিকার করতে গিয়ে পুকুরের পাড়ে লাগানো জালে জড়িয়ে আটকা পড়ে।এই প্রজাতির এই বনভোদর ধরা পড়ার পরে এলাকার মানুষ আজব প্রানীটি একনজর দেখতে বাড়িতে ভীর জমায়। এলাকার মানুষ এধরনের প্রানী আগে কখনো দেখেনি।পুকুর মালিক সকালে ভোদরটিকে একটি খাঁচায় বন্ধি করে রাখে।বিলুপ্ত এই প্রানী আটকের পর লোক মারফতে খবর পেয়ে চরফ্যাশন বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা শুক্রবার রাতে ভোদরটি তার কাছ থেকে উদ্ধার করে বন বিভাগে রাখে।চরফ্যাশন রেঞ্জ কর্মকর্তা আলাউদ্দিন বলেন,বিলুপ্ত প্রজাতির বনভোদরটি আজ শনিবার বিচ্ছিন্ন দ্বীপ কুকরি-মুকরির বনে অবমুক্ত করা হয়েছে। এই প্রজাতির ভোদর বা উদ বিড়াল এখন আর সচরাচর দেখা যায়না। এরা মুলতঃ সাগর নদী ও পুকুর জলাশয়ে খাবারের সন্ধানে ঘুরে বেড়ায়। নদীতে ট্রলার ও ফিসিং বোটসহ মানুষের সমাগমের কারনে ভোদর এখন লোকালয়ে চলে গেছে।
কুকরি মুকরি ইউনিয়নের চেয়ারম্যান আবুল হাসেম মহাজন বলেন,কয়েকশত প্রজাতির বন্যপ্রানী রয়েছে বনে।শিকারি ও মানুষের তৎপরতায় অনেক বন্যপ্রানী খাদ্যের সন্ধানে নদী পার হয়ে বিভিন্ন লোকালয়ে আশ্রয় নিচ্ছে।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।