খেলাধুলা ও বিনোদনের সুযোগ পেলে কিশোররা অপরাধে জড়াবে না : পুলিশ সুপার সাইফুল ইসলাম

ইয়াছিনুল ঈমন, সম্পাদক, আমাদের ভোলা ‌।

পুলিশ সুপার সাইফুল ইসলাম (বিপিএম, পিপিএম) বলেন, কিশোর গ্যাং কালচার প্রতিরোধে অবিলম্বে পদক্ষেপ নেয়া দরকার। এজন্য অধিকারবঞ্চিত কিশোরদের মৌলিক চাহিদাগুলো পূরণ করতে হবে। সামাজিক নিরাপত্তা ও বাঁচার অধিকার দিতে হবে। কিশোররা খেলাধুলা ও বিনোদনের সুযোগ পেলে অপরাধে জড়াবে না। সোমবার (৬ অক্টোবর) সন্ধ্যায় ভোলার জনপ্রিয় দৈনিক ‘ভোলার বাণী’ পত্রিকার পক্ষ থেকে “কিশোর গ্যাং প্রতিরোধে নাগরিক সংলাপ” শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি এ কথা বলেন।
তিনি আরো বলেন, সর্বস্তরের শিশুর জন্য সু-শিক্ষা দানের ব্যবস্থা করতে হবে। শিশুদের জন্য স্বল্পমেয়াদি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা দিয়ে তাদের কর্মসংস্থানের সুযোগ করে নিতে হবে। ছিন্নমূল কিশোরদের করতে হবে পুনর্বাসন। তা হলেই আমাদের সমাজ থেকে কিশোর গ্যাং কিছুটা হলে কমে যাবে।
এছাড়া কিশোর গ্যাং অপরাধ চক্রের সাথে যারা জড়িয়ে গেছে, সে সব কিশোরদের কাউন্সেলিংয়ের মাধ্যমে ফিরিয়ে আনতে হবে। শিক্ষার পাশাপাশি ওদের সাংস্কৃতিক পরিম-লে উন্নত চিন্তা-চেতনা নিয়ে বেড়ে ওঠার পরিবেশ তৈরি করতে হবে। অর্থনৈতিক বৈষম্য দূরীকরণসহ সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করাও জরুরি। কিশোর গ্যাং কালচারের বিরুদ্ধে সকলের সমন্বয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে সামাজিক সচেতনতা সৃষ্টি মাধ্যমে।
ভোলার বাণী’র সম্পাদক মুহাম্মদ মাকসুদ রহমান এর সভাপতিত্বে এবং কালবেলা প্রতিনিধি মনিরুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাপ্তাহিক দ্বীপ বাণী’র সম্পাদক এম এ তাহের। এসম আরো বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা মাহবুবুল আলম নীরব মোল্লা, প্রেসক্লাব সম্পাদক  অমিতাভ রায় অপু, কবি মাকসুদুর রহমান, শাহনামা প্রতিনিধি মোকাম্মেল হক মিলন, মানবজমীন প্রতিনিধি এডভোকেট মনিরুল ইসলাম, ভোরের কাগজ প্রতিনিধি এইচ এম নাহিদসহ ভোলার স্থানীয় অন্যান্য পত্রিকার সাংবাদিকবৃন্দসহ পুরো ভোলার বাণী পরিবার।
অন্যান্য বক্তারা কিশোর গ্যাং প্রতিরোধ ও সুরক্ষা এবং নারী ও শিশু বান্ধব সংবাদ পরিবেশনে সাংবাদিক ও প্রেসক্লাবের সদস্যদের করণীয় ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। কিশোর গ্যাং এর ফলে কি ঘটে, প্রতিরোধে সুফল, কুফল ও প্রতিরোধে করণীয় নিয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গুরুত্বারোপ করেন। আলোচন অনুষ্ঠান শেষে পুলিশ সুপারকে সম্মাননা ক্রেষ্ট তুলে দেন ভোলার প্রবীণ সাংবাদিক এম এ তাহের ও ভোলার বাণীর সম্পাদক মুহাম্মদ মাকসুদুর রহমান। এসময় অন্যান্য সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।