দৌলতখানে  কম্বাইন হারভেস্টর বিতরনের শুভ উদ্বোধন

মোঃ ইসমাইল , দৌলত খান প্রতিনিধি , আমাদের ভোলা।

আজ ২৬ অক্টোবর ২০২১ ( মঙ্গলবার) দৌলতখান উপজেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরে কৃষকদের টেকসই ও লাভজনক ফসল উৎপাদন বৃদ্ধি নিশ্চিত করার লক্ষে সমন্বিত কৃষি সম্প্রসারণ সেবা প্রদান এর উদ্দেশ্যে কৃষকদের মাঝে ৭০% ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টর মেশিন এর শুভ উদ্বোধন ও বিতরন করা হয়।

এসময় প্রধান অতিথী হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মনজুর আলম খান, চেয়ারম্যান, উপজেলা পরিষদ দৌলতখান, ভোলা, সভাপতিত্ব করেন মোহাম্মদ তারেক হাওলাদার, উপজেলা নির্বাহী অফিসার , দৌলতখান, ভোলা,

এসময় আরো উপস্থিত ছিলেন, আইনুর নাহার রেণু, ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ দৌলতখান, ভোলা,

দৌলতখান উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ সুমন হাওলাদার সহ সরকারি ও বেসরকারী কর্মকর্তা ও কর্মচারীগন।

এসময় দৌলতখান উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তারেক হাওলাদার বলেন, আজকের বিতরন করা কম্বাইন হারভেস্টর এর সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে, পাশাপাশি কৃষকদের সর্বিক পরামর্শের মাধ্যনে সেবা নিশ্চিত করতে হবে কৃষি অফিসকে। কৃষকরা যেনো তাদের যে কোন সমস্যা উপ-সহকারী কৃষি অফিসারদের ও কৃষি অফিসকে অবগত করতে হবে।

অনুষ্ঠানের বক্তব্য কৃষিবিদ মোঃ সুমন হাওলাদার বলেন,

সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ শীর্ষক প্রকল্পের মাধ্যমে কৃষি বান্ধব সরকার প্রান্তিক কৃষকদের মাঝে বিভিন্ন ধরনের কৃষি যন্ত্রপাতি ভর্তুকি মূল্যে প্রদান করছেন। দৌলতখানবাসী অনেক ভাগ্যবান যে।

৭০% ভর্তুকি মূল্যে আজকে কম্বাইন হারভেস্টার পাচ্ছেন। কোম্পানি ও মডেল ভেদে যার বাজার মূল্য ৩১ লক্ষ থেকে ৩৩ লক্ষ টাকা (প্রায়) কিন্তু কৃষকদের দিতে হচ্ছে মাত্র ৯ লক্ষ থেকে ১১ লক্ষ।

দক্ষিণ জয়নগরের কৃষক মোঃ হারুন কম্বাইন হারভেস্টর পেয়ে অনেক আনন্দিত, তিনি বলেন, আগে তারা যে পরিমান ফসল নিজ হাতে কাটতে পারত ১ দিনে ৮ থেকে ১০ শতাংশ। আশাকরি এ মেশিনে তার ১ দিনে কাটতে পারবে ৬০০, শতাংশ (প্রায়) , এর ফলে ফসলের উৎপাদন খরচ অনেকাংশ কমে যাবে, আমরা অসহায় কৃষক এ মেশিনে পেলে নিজেদের জমির ধান ও গম কাটার পাশাপাশি অন্যান্যদের জমির ধান ও গম কেটে আর্থিকভাবে সফল হব। আমার মতো কৃষকদের আর্থিক অবস্থা উন্নত হবে পাশাপাশি অন্যান্য কৃষকদের কৃষি কাজে আগ্রহ বৃদ্ধি পাবে।

এসময়, বাংলাদেশ সরকার ও স্থানীয় মাননীয় সাংসদ আলহাজ্ব আলী আজম মুকুল, ভোলা-২ কে মন থেকে শ্রদ্ধা নিবেদন করেন কৃষক হারুন।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।