পায়রা বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে উৎপাদন ডিসেম্বরেই

নিউজ ডেস্ক , আমাদের ভোলা.কম।

আসছে ডিসেম্বরেই বিদ্যুৎ উৎপাদনে আমদানি করা কয়লা যুগে প্রবেশ করছে বাংলাদেশ। ওই মাসেই উৎপাদনে আসবে পটুয়াখালির পায়রা বিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াট ক্ষমতার প্রথম ইউনিট। এমনটাই বলছে বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষ-পিডিবি।

এদিকে বিদ্যুৎ উৎপাদনে কয়লা আমদানির ওপর কর কমানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

কম টাকায় বিদ্যুৎ আর নিরবচ্ছিন্ন সরবরাহের কথা মাথায় রেখে ২০১৩-১৪ সালে কয়লাভিত্তিক ৩টি বড় প্রকল্প হাতে নেয় সরকার। এগুলোর মধ্যে চীনের ঋণে পটুয়াখালির পায়রায় ১৩২০ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্রটির উৎপাদনে আসার কথা ছিলো ২০১৮ সালের শেষে। অবশেষে এক বছর পিছিয়ে কেন্দ্রটির একটি ইউনিটে উৎপাদন শুরু হবে এ বছরের ডিসেম্বরে। আর আগামী বছরের জুনে আসবে দ্বিতীয় ইউনিট।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ খালেদ বলেন, গ্রামবাসীদের সাথে আমাদের কর্তৃপক্ষের একটা ভুল বুঝাবুঝি সৃষ্টি হয়েছিলো। তাই প্রকল্পটি একটু পিছিয়েছে। ডিসেম্বর টার্গেট তবে, আমরা আশা করছি ডিসেম্বরের আগেই হয়তো উৎপাদন শুরু হবে।
ভারতীয় ঋণে, সবার আগে ২০১৩ সালে প্রকল্প নেয়া হয় রামপাল বিদ্যুৎ কেন্দ্রের। পরিবেশ সংক্রান্ত নানা জটিলতা পার করে এখন পুরোদমে চলছে এর নির্মাণ কাজ। যদিও রামপাল থেকে বিদ্যুৎ পাওয়ার কথা ছিলো ২০১৬ সালে। এখন ২০২১ এ উৎপাদনে আসার লক্ষ্য নিয়ে চলছে কার্যক্রম।

অন্যদিকে জাপানি টাকায় মাতারবাড়িতেও কাজ চলছে ১২০০ মেগাওয়াট ক্ষমতার আরেকটি কয়লা বিদ্যুৎ কেন্দ্রের। এটিরও কাজ শেষ হতে পারে ২০২১ সালের শেষে।

আমদানি করা কয়লায় চলবে এসব বিদ্যুৎ কেন্দ্র। যেখানে প্রতিদিন দরকার হবে লাখ লাখ টন কয়লার। এর দাম অপেক্ষাকৃত কম রাখতে জাতীয় রাজস্ব বোর্ডের কাছে চিঠি দিয়েছে বিদ্যুৎ মন্ত্রণালয়।

জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, চিঠিতে বিদ্যুৎ মন্ত্রণালয় আমাদের কাছে দাবি করেছে, যেন কয়লা আমদানির ওপর তাদের একটা সুবিধা দেই। বিশেষ করে বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে কিছুটা ছাড় দেয়ার জন্য আমরা একটা সিদ্ধান্ত নিয়েছি।
কয়লা সরবরাহে ইন্দোনেশিয়ার একটি খনি কোম্পানির সাথে কয়েক মাস আগে চুক্তি করেছে পায়রা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ ও পরিচালনাকারি প্রতিষ্ঠান এনডব্লিউপিজিসিএল।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৯
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« আগষ্ট    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।