বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় নাটক “অভিশপ্ত আগস্ট” ভোলা জেলায় মঞ্চায়ন অনুষ্ঠিত 

ইয়াছিনুল ঈমন, সম্পাদক, আমাদের ভোলা।

বুধবার (২৩ আগস্ট /২০২৩ তারিখ) বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় ও বাংলাদেশ পুলিশ এর মান্যবর অতিরিক্ত আইজিপি জনাব হাবিবুর রহমান বিপিএম(বার), পিপিএম(বার) মহোদয় এর পরিচালনা, গবেষণা ও তথ্য সংকলনায় ১৫ আগস্ট ১৯৭৫ সালের নিশংস হত্যা কাণ্ডের উপর নির্মিত ইতিহাস-আশ্রয়ী গবেষণালব্ধ নাটক “অভিশপ্ত আগস্ট” জেলা শিল্পকলা একাডেমী ভোলায় মঞ্চায়িত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব মোঃ মাহিদুজ্জামান বিপিএম মহোদয়। পুলিশ সুপার মহোদয় নৃশংস হত্যাকাণ্ডের উপর ইতিহাস-আশ্রয়ী গবেষণালব্ধ নাটক “অভিশপ্ত আগস্ট” দেখে আবেগাপ্লুত হন এবং গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন ১৫ আগস্ট ১৯৭৫ সালের নিশংস হত্যা কাণ্ডের শিকার বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুননেছা, পুত্র শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল, শেখ কামালের স্ত্রী সুলতানা কামাল, জামালের স্ত্রী রোজী জামাল, বঙ্গবন্ধুর ভাই শেখ নাসের, এসবি অফিসার সিদ্দিকুর রহমান, কর্ণেল জামিল সহ মোট ২৬ জন শহীদ কে।

পুলিশ সুপার মহোদয় বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে রাজারবাগ থেকে প্রথম প্রতিরোধ করেছে পুলিশ, প্রথম রক্ত দিয়েছে পুলিশ, প্রথম শহীদ হয়েছে পুলিশ। ১৫ আগস্ট কালরাতে যে ভয়াবহ ঘটনা ঘটে তা এখন ইতিহাসের পাতায়। তিনি বলেন বাঙালি জাতির সবচেয়ে কলঙ্কিত অধ্যায় এই ১৫ই আগস্ট। পুলিশ সুপার মহোদয় গভীর দুঃখের সঙ্গে বলেন, মহান স্বাধীনতার অনেকগুলো বছর পেরিয়ে গেলেও আমরা বঙ্গবন্ধুর শূন্যতা এখনো কাটিয়ে উঠতে পারিনি। তিনি বঙ্গবন্ধুর কিছু স্মৃতিচারণ করতে গিয়ে বলেন একটি মানুষ,একটি জাতির মুক্তির আশায় তার যৌবনের সিংহভাগ সময় কাটিয়েছেন অন্ধকার কারা ঘরের প্রকোষ্ঠে। পাকিস্তানি শাসকদের জুলুম অত্যাচার সহ্য করে বাঙালি জাতির মুক্তির সংগ্রাম চালিয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহান মুক্তিযুদ্ধে বাঙালি জাতিকে একত্রিত করে রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে আমাদের উপহার দিয়ে গেছেন লাল-সবুজের এই স্বাধীন পতাকা।

নাটকটির মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা সমস্ত চক্রান্ত অত্যন্ত সহজ সরল ও সাবলীল ভাষায় সর্বস্তরের মানুষদের মাঝে তুলে ধরতে পেরেছে নাটকটির অভিনয়ের সঙ্গে সংশ্লিষ্ট সংশ্লিষ্ট সকলেই। তাই পুলিশ সুপার মহোদয় বাংলাদেশ পুলিশ থিয়েটার এর প্রযোজনায় “অভিশপ্ত আগস্ট “নাটকের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে তিনি আন্তরিকভাবে ধন্যবাদা জানান।

এছাড়াও আমন্ত্রিত অতিথিগণ নাটকটি দেখে শেষে তাদের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন। তারা পুলিশ সদস্যদের সুদক্ষ অভিনয়ের মাধ্যমে ১৫ ই আগস্ট এর মর্মান্তিক হত্যাকাণ্ডের যে সত্য ইতিহাস তুলে ধরা হয়েছে তার ব্যাপক প্রশংসা করেন।

অতিথিদের ভাষ্যমতে ইতিহাসের এমন একটি গুরুত্বপূর্ণ ঘটনাকে মঞ্চের মাধ্যমে দর্শকদের সামনে নিয়ে আসায় সর্বস্তরের জনসাধারণ ১৫ ই আগস্ট এর অভিশপ্ত ঘটনা সম্পর্কে জানতে পারবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পুলিশ ভোলায় কর্মরত বিভিন্ন পদমর্যাদার অফিসার-ফোর্স, সহ বিভিন্ন সরকারি দপ্তরের দপ্তর প্রধানগণ, বিভিন্ন স্কুল,কলেজের শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিল্পী ও কর্মী, রাজনৈতিক, ক্রীড়া ও পেশাজীবী বিভিন্ন সংগঠনের সংস্কৃতিনুরাগী বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত থেকে নাটকটি উপভোগ করেন।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

ফেব্রুয়ারি ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জানুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।