ভোলায় ভেসে আসা জনমানবহীন বিদেশি জাহাজটি ফেরত নিলো মালিকপক্ষ

ইয়াছিনুল ঈমন, সম্পাদক, আমাদের ভোলা।

ভোলার চর নিজাম এলাকায় বঙ্গোপসাগরের মোহনায় ভেসে আসা জনমানবহীন বিদেশি জাহাজটি (বার্জ) মালিকপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। রবিবার (১৭ জুলাই) কোস্ট গার্ড দক্ষিণ জোনের পক্ষ থেকে মালিকপক্ষের কাছে এটি হস্তান্তর করা হয়। সোমবার মালিকপক্ষ এটি গন্তব্যে নিয়ে যাবে।

বিষয়টি নিশ্চিত করে কোস্ট গার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. শাফিউল কিনজল জানান, রবিবার বার্জটি (আল কুতবান নামে) উদ্ধারে মালিকপক্ষের দুটি টাগবোট ঘটনাস্থলে পৌঁছে। কোস্টগার্ডের ১৯ সদস্যের টিম সার্বিক নিরাপত্তার জন্য ঘটনাস্থলে ছিল।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১৪ জুলাই) বিকালের দিকে ভোলার মনপুরার সাগরের মোহনায় চর নিজামের স্থানীয় বাসিন্দারা জনমানবহীন পাথরবোঝাই একটি জাহাজ ডুবোচরে আটকে থাকতে দেখেন। পরে স্থানীয়রা ইউনিয়ন চেয়ারম্যান ও উপজেলা প্রশাসনকে জানান। খবর পেয়ে শুক্রবার বেলা ১১টায় কোস্টগার্ড দক্ষিণ জোনের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে এটির নিরাপত্তার দায়িত্ব নেয়।

কোস্টগার্ড জানায়, পাথরবোঝাই বার্জটি ভারতের কাকিনাদা বন্দর থেকে কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্টের চলমান কাজের মালামাল নিয়ে রওনা দেয়। পথে বৈরী আবহাওয়ার কারণে সমুদ্র উত্তাল হওয়ায় টো করা টাগবোট ‘এ এম অ্যাকুয়ার্ড’ থেকে বার্জটি বিচ্ছিন্ন হয়ে পড়ে। পরে ভাসতে ভাসতে চর নিজামের কাছে এসে একটি ডুবোচরে আটকে পড়ে।

গত শুক্রবার শাফিউল কিনজল বলেন, ‘এটি একটি বার্জ। এটিতে কোনও ইঞ্জিন নেই, তাই নাবিকও নেই। এই বার্জের ওপর মালামাল নিয়ে অন্য জাহাজ দিয়ে টেনে আনা হয়। ধারণা করা হচ্ছে অন্য জাহাজ টেনে আনার সময় এর চেন বা টানা ছিঁড়ে গেছে। তাই ভাসতে ভাসতে এখানে চলে এসেছে।’

আল কুতবানকে ফেরত নেওয়ার সময় মালিকপক্ষ কোনও অভিযোগ করেনি। তাদের মালামাল বুঝে পেয়েছে বলেও কোস্টগার্ডের কাছে জানায়।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।