ভোলা সদর হাসপাতালে নেই ডেঙ্গু শনাক্তের ব্যবস্থা

কাজি মহিবুল্লাহ আযাদ , আমাদের ভোলা .কম।
দিন দিন ভয়াবহ আকারে বাড়ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। রাজধানী থেকে শুরু করে জেলা শহরগুলোতেও ছড়িয়ে পড়ছে ডেঙ্গু রোগে আক্রান্ত রোগী। গত ১ মাসেই দ্বীপ জেলা ভোলায় ডেঙ্গু জ্বরে ১০ জন রোগী আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে রোগ সনাক্ত করার জন্য হাসপাতালে নেই ডেঙ্গু শনাক্তের ব্যবস্থা। তবে ডেঙ্গু রোগে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন জেলা সিভিল সার্জেন।
ভোলা সিভিল সার্জেন ডা. রথীন্দ্রনাথ মজুমদার জানায়, প্রতিদিন এই হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসে কয়েক শতাধিক রোগী। সেবা নিতে আসা আগত রোগীদের রুটিন করে প্রতিদিন সচেতন করা হচ্ছে ডেঙ্গু জ্বর সম্পর্কে। সেখানে বলা হচ্ছে ডেঙ্গু জ্বরে আতংকিত হওয়ার কিছু নেই। কিছু নিয়ম কানুন মেলে চললে কেউ ডেঙ্গু জ্বরে আক্রান্ত না হবার সম্ভাবনা বেশি।
ভোলা সদর হাসপাতালে প্রতিনিয়ত ভর্তি হচ্ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীরা। গত ১ মাসে ১০ জন রোগী ভর্তি হয়েছে। যার মধ্যে অধিকাংশ ঢাকাতে বেড়াতে কিংবা ঘুরতে গিয়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে। বর্তমানে চিকিৎসা নিচ্ছেন ভোলা সদর হাসপাতালে।
বিভিন্ন রোগির স্বজনরা বলেন, আমরা ভোলাবাসী খুব আতঙ্কের মধ্যে আছি। সামান্য জ্বর হলেও ভর্তি করাচ্ছি হাসপাতালে। কিন্তু চিকিৎসা নিতে গিয়ে পরতে হচ্ছে বিরম্বনার মধ্যে। হাসপাতালে ডেঙ্গু জ্বর পরীক্ষা করার কোন ব্যবস্থা না থাকায় বাধ্য হচ্ছে ক্লিনিকে টেস্ট করাতে হচ্ছে। ফলে অনেক রোগী হয়রানি হতে হচ্ছে।
ভোলা সদর হাসপাতাল সিভিল সার্জেন ডা. রথীন্দ্রনাথ মজুমদার আরো জানায়, ডেঙ্গু জ্বরে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন। এছাড়াও ভোলা সদর হাসপাতালে ডেঙ্গু রোগী শনাক্ত করার পরীক্ষা-নিরীক্ষা করার জন্য যে উপাদনগুলো দরকার তার জন্য ঢাকাতে স্বাস্থ্য মন্ত্রণালয় জানানো হয়েছে। দু-একদিনের মধ্যে কিডস গুলো চলে আসলে হাসপাতালেই পরীক্ষা-নিরীক্ষা করতে পারবো রোগীরা। ভোলায় এই পর্যনÍ ১০জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৮ জন ভোলা সদর হাসপাতালে ভর্তি হয়। ৫ জন চিকিৎসা নিয়ে বাড়ীতে ফিরে গেছে। ২ জনকে ঢাকাতে রেফার করা হয়েছে। বাকি ৩ জন বর্তমানে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

এপ্রিল ২০২০
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মার্চ  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০ 

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।