ভোলায় চরাঞ্চলের অবকাঠামমোগত উন্নয়নে বাজেট বৃদ্ধির দাবিতে মানববন্ধন

ইয়াছিনুল ঈমন, আমাদের ভোলা.কম।

জাতীয় বাজেটে উপকূলীয় জনগোষ্ঠীর সুরক্ষা অগ্রাধিকার দিয়ে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অভিযোজন ও টেকসই উন্নয়ন অর্জনে চরাঞ্চলগুলোর অবকাঠামমোগত উন্নয়নে বাজেট বৃদ্ধি করার দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে।
সোমবার (১৭ জুন) সকালে ভোলা প্রেস ক্লাব চত্তরে কোস্ট ট্রাস্ট, সিএফটিএম প্রকল্পের জেলা জলবায়ু ফোরাম এই মানববন্ধন এর আয়োজন করে।
এসময় বক্তরা জলবায়ু পরির্বতনের ফলে উপকূলীয় এলাকায় ঝুঁকি বেড়েছে উল্লেখ করে উপকূলীয় জনগোষ্ঠিকে সুরক্ষায় জাতীয় বাজেটে পর্যাপ্ত পরিমান অর্থ বরাদ্ধের দাবি জানান। তারা বলেন বাংলাদেশে জলবায়ু পবিরর্বতনের ফলে ঝুঁকির মধ্যে থাকা উপকূলিয় জেলা গুলির মধ্যে অন্যতম ঝুকিঁপুর্ন জেলা ভোলা। ভোলাতে মূল দ্বীপের সাথে অনেকগুলি বিচ্ছিন্ন চর রয়েছে। যেখানে প্রায় দুই লাখ মানুষ স্থায়ী ভাবে বসবাস করে । এই বিচ্ছিন্ন চরগুলেতে অনেক ফসলি জমি রয়েছে যেখান থেকে প্রচুর কৃষি শষ্য উৎপন্ন হয় । কিন্তু সরকারের পরিকল্পনার অভাবে এই বিচ্ছিন্ন চরাঞ্চল গুলো দুর্গম চরে পরিনত রয়েছে । সরকার যদি এই সমস্থ চরাঞ্চলের প্রতি নজর দেয় তবে চরাঞ্চল থেকে আরো বেশি কৃষি পন্য উৎপাদন সম্ভব যা আমাদের জাতীয় অর্থনিতিতে ভুমিকা রাখবে । সরকার যদি সুনজর দেয় তাহলে এই দুর্গম চরের মানুষের অনেক সুবিধা হবে । বক্তরা ২০১৯-২০২০ জাতীয় বাজেটে উপকূলিয় এলাকার মানুষের কথা ভেবে বাজেটে অগ্রধিকারের দাবি জানান ।
মানববন্ধন সঞ্চালন ও শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন , কোষ্ট ট্রাস্ট সিএফটিএম প্রকল্পের টিম লিডার রাশিদা বেগম। মানববন্ধনে সভাপত্বি করেন-জেলা জলবায়ু ফোরামের সভাপতি নুরুল ইসলাম, এবং প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান অধ্যক্ষ শাফিয়া খাতুন। অন্যানের মধ্যে বক্তব্য রাখেন এ্যাড. কামাল উদ্দিন সুলতান,সাংবাদিক মোকাম্মেল হক মিলন, নেয়ামতউল্লাহ , আইইসিএম প্রকল্পের জেলা সমন্বয়কারী মিজানুর রহমান , শরমিন জাহান শ্যামলী, মৎস্যজীবি নেতা মোঃ এরশাদ, মেদুয়া ইউপির প্যানেল চেয়ারম্যান আঃ খালেক প্রমুখ । মানববন্ধনে সার্বিক সহযোগিতা করেন সিএফটিএম প্রকল্পে প্রোগ্রাম অফিসার রাজিব এবং অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন জলবায়ু ফোরাম জেলা ও উপজেলা নেতৃবৃন্দ, কোস্ট ট্রাস্টের কর্মীবৃন্দ, ছাত্র, শিক্ষক, জেলে প্রতিনিধি, কৃষক, সাংবাদিক, মুক্তিযোদ্ধা ও সুশিল সমাজের প্রতিনিধিবৃন্দ।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« আগষ্ট  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।