পল্লী সঞ্চয় ব্যাংকে সিনিয়র অফিসার পদে নিয়োগ স্থগিত

অনলাইন ডেস্ক ,

পল্লী সঞ্চয় ব্যাংকের ৪৮৫ জন উপজেলা শাখা ব্যবস্থাপকের বঞ্চিত করে সিনিয়র অফিসার হিসেবে  নিয়োগের আদেশ স্থগিত করেছে মহামান্য সুপ্রিমকোর্ট।১৮ র্মাচ মঙলবার মহামান্য আদালত এ আদেশ দেন।

প্রকল্প একটি বাড়ি একটি খামার প্রকল্প সূত্র থেকে জানা যায়  সরকার অগ্রাধিকার প্রকল্প একটি বাড়ি একটি খামার দরিদ্র মুক্ত করারলক্ষে এখানে গরিবের জন্য তহবিল করে দেওয়া হয়েছে। যার ধারাবাহিকতায় ২০১৪ সালে স্থাপন করেন পল্লী সঞ্চয় ব্যাংক। প্রকল্পের ৮৫০০ জন ষ্টাফ দীর্ঘ ১০ বছর দরিদ্র বান্ধব এ প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংক একটি মহলের স্বেচ্ছাচারিতায় মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্নের ক্ষুদ্র সঞ্চয় মডেল আজ ভেস্তে যেতে বসেছে। গরীবের টাকা তুলে এনে ১৬ টি ব্যাংক রেখে সুদ ব্যবসা করেছে। বন্ধ করে দিয়েছে গরিব দারিদ্র বিমোচন কর্মসূচি। ৪০ হাজার সমিতি আজ বন্ধ হতে চলেছে। বঞ্চিত হচ্ছে ২২ লক্ষ গরিব পরিবার তথা ১ কোটি ৫০ হাজার মানুষ। সম্প্রতি তারা এ প্রকল্প ও ব্যাংক প্রকল্পের জন্মলগ্ন থেকে মাথার ঘাম পায়ে ফেলে যারা প্রতিষ্ঠান গড়ে তুলছে তাদের বঞ্চিত করে নতুন লোক নিয়োগের পাঁয়তারা করছেন। মহামান্য হাইকোর্ট ১৫০১/ ২০১৯ ও ৭৫/২১৭৫/২০১৯ নং রিট আবেদন করেন মহামান্য হাই কোর্ট রিট আবেদন কারীদের ন্যায় সঙ্গত আবেদনের প্রেক্ষিতে নতুন নিয়োগ বন্ধের আদেশ দেন।

পল্লী সঞ্চয় ব্যাংক আইন এর ১১(জ) নং ধারায় দেশের বিভাগ থেকে গরিব সদস্যদের ৮ জন প্রতিনিধি ব্যাংকের পরিচালক হিসেবে নিয়োগের বিধান রয়েছে। গত পাঁচ বছরেও পল্লী সঞ্চয় ব্যাংক একজন গরীব প্রতিনিধি ও পরিচালক হিসেবে বোর্ডে নিয়োগ দেয় নাই। উল্লেখ্য অনুরূপ পরিচালক নিয়োগ বিধিমালা ২০১৫ গেজেট আকারে প্রকাশিত হলেও ব্যাংক কর্তৃপক্ষ কোনো ভাবেই গরিবের প্রতিনিধি নিয়োগ না নিয়ে উক্ত অসম্পন্ন ভোট দিয়ে তাদের ৫৭৭ কোটি টাকা চুরি করে ঢাকায় এনে ১৬ টি ব্যাংক ব্যাংকের সুদ ও কমিশন ব্যবসা করছে যা মাননীয় প্রধানমন্ত্রীর ক্ষুদ্র সঞ্চয় মডেল ও একনেক সভায় সিদ্ধান্তের বরখেলাপ। গত ৩০/ ৫/ ২০১৯ তারিখ নির্ধারিত ২৩ জুন তারিখের পূর্ণাঙ্গ শুনানির পূর্বেই কয়েকজন সিনিয়র অফিসার নিয়োগের আদেশ জারি করে হাইকোট। উক্ত নিয়োগ আদেশের বিরুদ্ধে বঞ্চিত শাখা ব্যবস্থাপকদের করা রিট আবেদনের ওপর মহামান্য সুপ্রিম কোর্টের ১৮ জুন সকাল ১০ টায় শুনানি ব্যাংক কর্তৃপক্ষের এ অন্যায় নিয়োগ আদেশ অবৈধ মর্মে স্থগিত করেছে।
চাকরি বিধিমালা নতুন নিয়োগের ক্ষেত্রে ব্যাংক কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের প্রথমে চাকরির সুযোগ দিবেন এবং তারপর নতুন কর্মকর্তা কর্মচারী নিয়োগ দিবেন পদোন্নতির ক্ষেত্রে ও কর্মকর্তাদের থেকে ন্যূনতম ৫০% নিয়োগ দিয়ে বাকি পদে সরাসরি নিয়োগ দেবেন।
এবিষয়ে পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান মিহির কান্তি মজুমদারের কাছে তার ব্যবহ্রত মোবাইল ফোনে বক্তব্য জানতে চাইলে তিনি ফোনে এব্যপারে বক্তব্য দিতে অস্বীকার করেন।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« আগষ্ট  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।