চরফ্যাসন বেতুয়াগামী লঞ্চযাত্রীদের চরম দূর্ভোগ

এম আবু সিদ্দিক,চরফ্যাসন (ভোলা) প্রতিনিধি:

দ্বীপ জেলা ভোলার মানুষের এক জেলা থেকে অন্য জেলায় যাওয়ার জন্য পাড়ি দিতে হয় নদীপথে। প্রতিদিন নানান কাজে ও উন্নত চিকিৎসার জন্য একমাত্র যাত্রীবাহন লঞ্চ।

চরফ্যাসন বেতুয়াঘাট থেকে ছেড়ে যেত অনেকগুলো বিলাসবহুল লঞ্চ। সরকারের অনুমোদনকৃত চরফ্যাসনের বেতুয়া-ঢাকা রুটে প্রতিদিন তিনটি লঞ্চ ছেড়ে যায়।হঠাৎ কর্তৃপক্ষের কারনে ভোগান্তির শিকার যাত্রীরা।

গত ১সাপ্তাহ যাবৎ বোরহানউদ্দিনের হামিমুদ্দিন ও তজুমদ্দিন ঘাট থেকে বেতুয়ার লঞ্চ ছেড়ে যাচ্ছে ঢাকা উদ্দেশ্যে।

একইভাবে ঢাকা সদরঘাট থেকে ছেড়ে আসা ভোলাগামী যাত্রীদের মধ্যরাতে হামিমুদ্ঘাদিন কিংবা তজুমুদ্দিনে নামিয়ে দেয়া হয়। এতে চরম দূর্ভোগে চরফ্যাসনের হাজার হাজার যাত্রী।এরফলে লোকসান গুনছে বেতুয়াঘাট ইজারাদার।অসহায় হয়ে পড়ছে ঘাটশ্রমিকরা।

লঞ্চযাত্রী বশির মিয়া বলেন, বেতুয়া ঘাটে এমন কি দূর্যোগ চলছে যে, আজ পাঁচদিন হলো এই ঘাটে লঞ্চ আসা বন্ধ করে দিয়েছে। চরফ্যসনের যাত্রীরা ঢাকায় যাওয়ার জন্য ঝুঁকি নিয়ে হাকিমুদ্দিন ঘাটে গিয়ে লঞ্চে উঠতে হয়।যাত্রীদের অভিযোগ সতর্ক সংকেত কি বেতুয়া ঘাটের জন্য! হাকিমুদ্দিন লঞ্চঘাটের চেয়ে অনেক শান্ত মেঘনার নদীর তীরবর্তী বেতুয়াঘাট।

এই বিষয়ে বৃহস্পতিবার এমভি তাসরীফ-৩ লঞ্চের সুপার ভাইজার আলমগীর জানান, আবহাওয়ার খারাপ থাকায়, ঝূকিপূর্ণ ৩টি ঘাটে নিষেধাজ্ঞা রয়েছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের।

বিআইডব্লিউটিএর নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, আবহাওয়ার খারাপ থাকলে সকল নৌরুটে লঞ্চ বন্ধ থাকবে। নিদিষ্ট কোন ঘাটে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য নহে। তাছাড়া সরকারিভাবে অনুমোদিত ঘাট ছাড়া অন্য কোনঘাট থেকে লঞ্চ ছাড়া সম্পূর্ণ বেআইনী।যাহা শাস্তিযোগ্য অপরাধ।

ভোলা জেলা নাগরিক ফোরাম (দক্ষিণ) কমিটির সভাপতি আবু সিদ্দিক বলেন, বেতুয়াঘাটে দীর্ঘদিন যাবৎ ইজারাদারের কতিপয় লোকজনের সাথে লঞ্চযাত্রী ও ব্যবসায়ীদের মালামাল বহন নিয়ে অসন্তোষের দেখা দিলে লঞ্চ কোম্পানীর মধ্যে বিরোধ হলে এর সমাধান হয়।

এদিকে বেতুয়াঘাটের ইজারাদার মাস্টার নুরে আলম বলেন, তাদের সাথে আমাদের কোন মতবিরোধ নেই।

সরকারি নিয়মানুযায়ী বেতুয়াঘাটে টোল ও মালামালের ভাড়া নেয়া হচ্ছে।এনিয়ে লঞ্চ কর্তৃপক্ষের সাথে আমাদের কোন মতবিরোধ হয়নি।

কয়েকদিন যাবৎ আবহাওয়ার সিগনালের কারনে বিআইডাব্লিউটিএর চেয়ারম্যানের নির্দেশ অনুযায়ী এক সাপ্তাহ যাবৎ কোন লঞ্চ ছাড়েনা।বেতুয়াঘাটে লঞ্চ বন্ধ থাকায় যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

ডিসেম্বর ২০২৩
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।