মানবতার সেবায় ভোলা মানব কল্যাণ যুব সংঘ

বিশেষ প্রতিনিধি, আমাদের ভোলা.কম।

রক্তের প্রয়োজন হয়েছে কারও এমন তথ্য পাওয়ার পর থেকে ভোলার সামাজিক সংগঠন “ভোলা মানব কল্যাণ যুব সংঘ” এর সেচ্ছাসেবীদের মধ্যে রীতিমতো প্রতিযোগিতা লেগে যায়।

রোগীর স্বজনদের কাছে কে কার আগে রক্ত পৌঁছে দেবেন শুরু হয় তার দৌড়ঝাঁপ। দুস্থ্য মানুষের সেবায় এই সংগঠনের কর্মীরা নিজেদের আত্নমাবতার সেবায় সর্বদা নিয়োজিত রাখছে।

রক্তের প্রয়োজনে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে রক্তদাতা এবং রক্তের খোঁজে পোস্ট দেন সংগঠনের সেচ্ছাসেবীরা। আর রক্তদাতার খোঁজ পাওয়ার সঙ্গে সঙ্গে ডোনারকে নির্ধারিত ঠিকানায় পৌঁছে দেয়া হয়। এরপর হাসপাতালে গিয়ে তাঁরা রোগীকে রক্ত দেওয়া পর্যন্ত দেন সময় দেন সেচ্ছাসেবীগণ ।

শুধু রক্ত বা রক্তদাতার খোঁজই নয়, সংগঠনটি বৃক্ষরোপণ কর্মসূচি, সচেতনতামূলক মানববন্ধন, ঈদ সমগ্রী বিতরণ, বাল্য বিবাহ প্রতিরোধ ও মাদক বিরোধী নানা ধরনের কর্মকান্ড এবং বিভিন্ন সেবা ও প্রচারণামূলক কাজ করছে। সংগঠনের বেশিভাগ ভাগ সদস্য শিক্ষার্থী, পেশাজীবী ও চাকুরীজীবি।

ভোলা মানব কল্যাণ যুব সংঘ’র সঙ্গে জড়িতরা জানান, জরুরি প্রয়োজনে রোগীদের জীবন বাঁচাতে রক্ত জোগাড় করে দেওয়া ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর মনমানসিকতা নিয়ে একঝাঁক তরুণ ২০১৯ সালের ১লা জুন “ভোলা মানব কল্যাণ যুব সংঘ” প্রতিষ্ঠা করেন। এ পর্যন্ত প্রায় সাড়ে ৫০০ বিভিন্ন রোগীকে রক্ত জোগাড় করে দিয়েছে সংগঠনটি।এছাড়া কারোনা ভাইরাস কালীন সময় শতাধিক পরিবারে মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।বরগুনার রিফাত শরীফ হত্যার প্রতিবাদে ভোলা প্রেসক্লাবের সামনে মানববন্ধন করা হয়। বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে কয়েকটি বিদ্যালয়ে বিতরণ ও বিভিন্ন চরাঞ্চাল, বেড়িবাঁধে বৃক্ষরোপণ করা হয়। ঈদে দুস্থ্যদের মাঝে “ঈদ সামগ্রী” বিতরণ ও প্রতিবছর শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করে আসছে সংগঠনটি।

“ভোলা মানব কল্যাণ যুব সংঘে”র আহ্বায়ক হেলাল উদ্দিন মাষ্টার বলেন,ঠিক এক বছর আগে ২০১৯ সালের ১লা জুন ভোলা মানব কল্যাণ যুব সংঘ নামে একটি সংগঠন আত্মপ্রকাশ করে। এটি তারুণ্যনির্ভর স্বেচ্ছাসেবী সংগঠন।আত্নমানবতার সেবায় নিয়োজিত একঝাঁক তরুণদের নিয়ে জরুরি রক্তের প্রয়োজনে রোগীদের পাশে দাঁড়াই।সংগঠনের তরুণদের অনলাইনে বা মুঠোফোনে বার্তা পেয়ে প্রতিদিন দুই–তিনজন আর সপ্তাহে ১৫ জনের মতো রক্তদাতা রক্ত দেন এবং রক্ত সংগ্রহ করে দেন।এছাড়া ভোলার বিভিন্ন সামাজিক কাজের মাধ্যমে ইতিমধ্যে সংগঠনটি বেশ খ্যাতি অর্জন করেছে।

ভোলা মানব কল্যাণ যুব সংঘের প্রথম যুগ্ম আহ্বায়ক মোঃ আরিয়ান আরিফ বলেন, একজন রোগীও যেন রক্তের অভাবে মারা না যায়। সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি আমরা।এছাড়া সামাজের অসহায় মানুষে দাঁড়ানোর আমাদের মূল লক্ষ্য। মানবতার জন্য কাজ করছে সংগঠনটি।দ্বিতীয় যুগ্ম আহ্বায়ক মোঃ রাকিবুল হাসান বলেন,মানবতার সেবায় কাজ করে যাচ্ছি আমরা। ভবিষ্যতে আরও বড় কর্মসূচি পালন করা হবে ইনশাআল্লাহ্।আমাদের জন্য দোয়া করবেন।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।