এমপিও ভুক্তির দাবিতে শিক্ষকদের মানববন্ধন

মোঃ সালাহউদ্দীন, আমাদের ভোলা।

এমপিওভুক্তির দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্সের শিক্ষকরা। সোমবার সকালে বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।

অবস্থানরত শিক্ষকরা বলেন, এমপিওভুক্তির আশায় ২৯ বছর কাটালেও সহজে অনিশ্চয়তা কাটছে না। বেসরকারি কলেজের ডিগ্রি স্তরে শর্টকোর্স বাধ্যতামূলক করার পরিকল্পনা নেয়া হলেও অনার্স-মাস্টার্স স্তরের শিক্ষকদের বিষয়ে এখনও সুনির্দিষ্ট সিদ্ধান্ত জানায়নি শিক্ষা মন্ত্রণালয়। এদিকে অনার্স-মাস্টার্স কোর্স বন্ধ করা এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে মন্ত্রণালয়ের নির্দেশে গঠন করা কমিটি প্রায় এক বছরেও বেশি সময় কোনও সুপারিশ জানায়নি সরকারকে।

 

অনার্স-মাস্টার্স শিক্ষকরা আরও বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজগুলোয় অনার্স-মাস্টার্স স্তরের সাড়ে ৫ হাজার শিক্ষক গত কয়েক বছর আন্দোলন ও যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অনেকবার আবেদন-নিবেদন করেছি। কিন্তু কোনও লাভ হয়নি। সর্বশেষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের চাহিদামতো সাড়ে ৫ হাজার শিক্ষকের পরিসংখ্যান দিয়েছি। কিন্তু মন্ত্রণালয়ের গঠন করা কমিটি বা জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সুনির্দিষ্ট কোনও কিছু জানাতে পারেনি।

 

 

 

গত ২৯ বছর ধরে নামমাত্র সম্মানী নিয়ে আবার অনেকে বিনা সম্মানীতে শিক্ষকতা পেশায় কাজ করলেও জাতীয় বিশ্ববিদ্যালয় কোনও পদক্ষেপ নেয়নি। আমাদের দাবি এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধন করে এমপিওভুক্ত করা হোক। সরকার চাইলে বিশেষ ব্যবস্থাতেও এমপিওভুক্ত করা সম্ভব।

ফেডারেশনের সভাপতি হারুন উর রশীদ বলেন, আমরা বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্সে সুদীর্ঘ ২৯ বছর বিনা বেতনে পাঠদান করানোর পরও আমাদের এমপিওভুক্তির বিষয়ে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। সারা দেশে আমরা প্রায় সাড়ে পাঁচ হাজার শিক্ষক রয়েছি, যাদের অনেকের এনটিআরসিএর শিক্ষক নিবন্ধন সনদ থাকলেও নীতিমালায় উল্লেখ না থাকার কারণে এমপিওভুক্ত হতে পারছি না। দ্রুত নীতিমালায় বিষয়টি অন্তর্ভুক্ত করে এমপিওভুক্তির জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি।

অবস্থান কর্মসূচি শেষে সংগঠনের পক্ষ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান বরাবর লিখিত আবেদন দেয়া হয়।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

জুন ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০ 

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।