বোরহানউদ্দিনের ইউএনওর বিরুদ্ধে এখতিয়ার বহির্ভূত কারণ দর্শানো বাতিল।

বিশেষ প্র‌তি‌নি‌ধি : আমাদের ভোলা.কম।

ভোলার বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কর্তৃক বোরহানউদ্দিনের ইউএনওর বিরুদ্ধে এখতিয়ার বহির্ভূত কারণ দর্শানোর নোটিশ প্রত্যাহার ও সুয়োমোটো নথির কার্যক্রম খারিজ করা হয়েছে।
শুক্রবার দুপুরে বিজ্ঞ জেলা ও দায়রা জজ কর্তৃক (সুয়োমোটো ০১/২০২০ (বোর) বাতিল করা হয়েছে।

ভোলার বিজ্ঞ জেলা ও দায়রা জজ কর্তৃক ঘোষিত আদেশ সূত্রে জানা যায়,”গত ১৫/০৪/২০২০ খ্রি: তারিখে বোরহানউদ্দিনের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক পরিচালিত মোবাইল কোর্টটি তার নিয়মিত প্রশাসনিক কাজ এবং code of criminal procedures এর ১৯০ ধারা অনুযায়ী উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক কৃতকার্য অত্র আদালত কর্তৃক ব্যাখ্যা তলবের সুযোগ না থাকায় সুয়োমোটোটি বাতিল ও জারিকৃত নোটিশটি প্রত্যাহার করা হল।”

প্রকৃতপক্ষে মোবাইল কোর্ট আইন ২০০৯ এর ধারা ১৪ মোতাবেক মোবাইল কোর্টে কৃত কাজের বিরুদ্ধে কোনো ফৌজদারি পদক্ষেপ গ্রহণ করা যায় না। এছাড়াও সাক্ষ্য আইন ১৮৭২ এর ১২১ ধারা মতে কোনো আদালতের নিয়ন্ত্রণকারী আদালত ব্যতীত উক্ত আদালতের কার্যক্রমের বিষয়ে অন্য কোন আদালত কারণ দর্শাতে পারেনা। এক্ষেত্রে মোবাইল কোর্টের নিয়ন্ত্রণকারী আদালত হল মহামান্য হাইকোর্ট।
এক্ষেত্রে ভোলার বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফরিদ আলম কর্তৃক গৃহীত পদক্ষেপটি তাদের এখতিয়ার বহির্ভূত ছিল বিধায় সুয়োমোটো কারণ দর্শানোটি বাতিল করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ বশির গাজী জানান, গত ১৫ এপ্রিল সকালে গোপন সংবাদের প্রেক্ষিতে কুতুবা ইউনিয়নের নতুন বাজার এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এ সময় তিনি ৯ বস্তা সরকারি চাল জব্দ করেন। খাদ্য অধিদপ্তরের সরকারি বস্তায় চাল রাখার কারণে “দূর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২”-এর ৩৯ ধারা মতে দূর্যোগের সময় সরকারি চালের অপব্যবহার করায় আব্দুল মান্নানকে ২৫ হাজার এবং ছেলামতকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

তিনি আরও জানান, উদ্ধারকৃত চাল ওএমএসের চাল নয়, এটি দৌলতখান উপজেলার দূর্যোগের ঘর নির্মাণ কাজের মাটি ভরাটের জন্য বরাদ্দকৃত চাল, যা জরিমানাকৃত ব্যক্তিদ্বয় ক্রয় করে এনে সরকারি বস্তায়ই সংরক্ষণ করেন।

উল্লেখ্য গত ১৬/০৪/২০২০ তারিখে সুয়োমোটো ও নোটিশ জারির বিষয়টি নিয়ে বিভিন্ন স্থানীয় ও জাতীয় গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপকভাবে আলোচিত হয়। এটা নিয়ে বর্তমান করোনাকেন্দ্রিক জরুরি পরিস্থিতিতে সমগ্র দেশে প্রশাসনজুড়ে ব্যাপক প্রতিক্রিয়া শুরু হয়।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।