উন্নয়নশীল দেশের CSO-দের প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হলেন রেজাউল করিম চৌধুরী

নিউজ ডেস্ক, আমাদের ভোলা.কম।

Inter Agency Standing Committee (IASC) এর Operational Policy and Advocacy Group- (OPAG) -এ অাগামী দুই বছরের জন্য উন্নয়নশীল দেশের CSO-দের প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত করা হয়েছে। IASC – OPAG- র অনুরোধে International Council of Voluntary Association (ICVA) ৩ মাস ধরে বিশ্বব্যাপী পরিচালিত একটি স্বচ্ছ ও প্রতিযোগিতামূলক প্রক্রিয়ার মাধ্যমে এই নির্বাচন সম্পন্ন করেছে।

১৯৯১ সালে জাতিসংঘে গৃহীত একটি প্রস্তাবনা অনুসারে সংস্থাটির Emergency Relief Coordinator (ERC) কে সহযোগিতা করার জন্য IASC গঠিত হয়েছিল। বর্তমানে আন্ডার সেক্রেটারি জেনারেল মিঃ মার্ক লু কুক এর প্রধান। OPAG IASC-এর ৫ টি ফলাফল গ্রুপকে সহযোগিতা ও তদারকি করবে (এগুলো হলো, Operational Response, Accountability and inclusion, Collective Advocacy, Humanitarian-Development Cooperation and Humanitarian Financing)। এই ফলাফল গ্রুপগুলো বেশিরভাগই জাতিসংঘ অঙ্গসংস্থা এবং অান্তর্জাতিক এনজিওগুলোর সমন্বয়ে গঠিত হয়েছে, উন্নয়নশীল দেশগুলির CSO গুলি এখানে খুব কম প্রতিনিধিত্ব করে। OPAG সরাসরি IASC-র কাছে জবাবদিহি করে, যার নেতৃত্বে অাছে ERC এবং জাতিসংঘের অংঙ্গ সংস্থা, রেড ক্রস / ক্রিসেন্টস এবং এনজিও কনসোর্টিয়ামগুলোর প্রধানগণ।

এই অর্জন আন্তর্জাতিক পর্যায়ে কোস্টের দীর্ঘদিনের অধিপরামর্শ/এডভোকেসির একটি স্বীকৃতি, কোস্ট এখন জাতিসংঘের স্বীকৃতসংস্থায় বিশ্বব্যাপী সিএসওদের কণ্ঠ হিসেবে তাদের প্রতিনিধিত্ব করতে পারবে। এটা প্রমাণ করে যে, কোসে্টর মতো এমন একটি ছোটসংগঠনও বৈশ্বিক নীতিনির্ধারণীর এমন উচ্চ পর্যায়ে পৌঁছতে পারে। আমরা COAST কে স্থানীয় সংস্থা হিসাবে বিবেচনা করি, কারণএটি বাংলাদেশী উপকূলীয় সম্প্রদায়ের স্বার্থকে প্রতিনিধিত্ব করে। অ্যাডভোকেসি এমন একটি প্রক্রিয়া যেখানে আকার, সম্পদ এবং পোর্টফোলিও কোনও বিষয় নয়, যদি আপনার যথাযথ জ্ঞান এবং প্রতিশ্রুতিবদ্ধ নেতৃত্ব, নেটওয়ার্কিং (সমস্ত স্তরের অর্থাৎ স্থানীয়থেকে আন্তর্জাতিক), যোগাযোগ পদ্ধতি অার নিজের কথাগুলো তুলে ধরার ক্ষমতা থাকে, তবেই অাপনি সফলভাবে এডভোকেসি করতে পারেন।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।