ভোলার চরফ্যাসনে জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন

সাইফুদ্দিন ছোটন , আমাদের ভোলা .কম।
“কোন জাল ফেলবো না জাটকা ইলিশ ধরবো না” এই স্লোগানকে সামনে রেখে ভোলার চরফ্যাসনে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৯ উপলক্ষে আলোচনা সভা ও নৌ-র্যালি অনুষ্ঠিত হয়েছে।
শনিবার দুপুর ১২টার দিকে ভোলার চরফ্যাসন উপজেলার সামরাজ মৎস্য ঘাটে মৎস্য অধিদপ্তরের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠান আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সামরাজ ঘাট থেকে প্রায় কয়েক শত মাছ ধরার ট্রলার নিয়ে নৌ-র্যা লি অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।
মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডলের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা-৪ আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব। স্বাগত বক্তব্য রাখেন মৎস্য অধিদপ্তরের মহা পরিচালক আবু সাইদ মো. রাশেদুল হক।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ভোলা জেলা প্রশাসক মো. মাসুদ আলম ছিদ্দিক, নৌ-পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. মাহবুবুর রহমান, ভোলা পুলিশ সুপার মো. মোকতার হোসেন পিপিএম সেবা, আওয়ামী মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল বাসার।
এসময় প্রধান অতিথির বক্তব্য মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেন- বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের মৎসখাতের গুরুত্ব অপরিসীম। এদেশের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর কর্মসংস্থান, খাদ্য নিরাপত্তা, পুষ্টি উন্নয়ন, দারিদ্র্য বিমোচনে এবং বৈদেশিক মুদ্রা অর্জনে মৎসখাতে অসামান্য অবদান রাখছে। তাই মৎস উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সবাইকে সচেন গড়ে তুলতে হবে। মাছ আমাদের দেশের সম্পদ। বড় ইলিশ রপ্তানী করে সরকার পর্যপ্ত পরিমান টাকা আয় করে। যার ফলে দেশ অর্থনৈতিক স্বাবলম্বী হচ্ছে। তাই নিষিদ্ধ জাল দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে বলে জানান।
আলোচনা সভা শেষে মৎস্য ও প্রণীসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও ভোলা-৪ আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব কয়েক শতাধিক মাছ ধরার ট্রলার নিয়ে মেঘনা নদীতে সামরাজ ঘাট থেকে বেতুয়া ঘাট পর্যন্ত একটি বর্ণাঢ্য নৌ-র্যালিতে অংশ নেয়। এসময় নদীর তীরে হাজার মানুষ তাদের অভিবাধন জানায়।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।