ভোলায় এসিপি প্রকল্পের আয়োজনে মহিষ পালন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ইয়াছিনুল ইমন, আমাদের ভোলা.কম ।

ভোলায় পল্লী কর্মসংস্থান ফাউন্ডেশনের এসিপি প্রকল্পের সহযোগিতায় এবং গ্রামীণ জন উন্নয়ন সংস্থার আয়োজনে উন্নত ব্যবস্থাপনায় মহিষ পালন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৩ মার্চ সকাল ১১ টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা জেলা প্রশাসক মোঃ মাসুদ আলম সিদ্দিক।
র্কমশালায় মহিষ পালনকারী খামারিরা বলেন ভোলার চরাঞ্চলের মহিষ ঘাস ও পানির সংকটে মারা যাচ্ছে। ঝড়-জলোচ্ছ্বাসের সময় এসব প্রাণীর নিরাপদ অবস্থান নেওয়ার জন্য র্পযাপ্ত উঁচু মাটির কেল্লা নেই। ভোলার চরাঞ্চলে মহিষ কে ঘাস খাওয়াতে গেলে প্রভাবশালী মহলকে মহিষ প্রতি বছরে ২ বার ৫ হাজার টাকা করে দিতে হয়। প্রভাবশালী মহলের চাহিদা অনুযায়ী টাকা না দিলে যে স্থানে ঘাস ও লতাপাতা রয়েছে সেখানে মহিষ নিয়ে ঢুকতে দেওয়া হয় না। চরে উচু কেল্লা তৈরি করতে গেলেও প্রভাবশালী মহল টাকা দাবি করে।
বক্তারা আরো বলেন ঘাস-খাদ্য, পানি ও আবাসস্থলের সংকট দূর, উন্নত চিকিৎসা প্রদান, পর্যাপ্ত চিকিৎসক, র্পযাপ্ত কেল্লা তৈরি, জিন পরিবর্তন করার মাধ্যমে মহিষের মাংস নরম সহ অসহায় খামারিদের ঋণসুবিধা দিলে বাংলাদেশে উন্নত পদ্ধতিতে মহিষ পালন জনপ্রিয় হয়ে উঠবে।
প্রধান অতিথির বক্তব্যে ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিকী বলেন প্রাকৃতিক সম্পদে ভরপুর ভোলা জেলা একটি সম্ভাবনাময় জেলা। ভোলা জেলার মানুষ মহিষ পালন করে অর্থনৈতিকভাবে প্রচুর লাভবান হতে পারে। ভোলার মহিষের দধি সারা দেশে খুবই চাহিদা অর্জন করেছে এবং মহিষের মাংস থেকে প্রচুর পরিমাণে প্রোটিন এর চাহিদা পূরণ করা সম্ভব তাই মহিষ পালন কে গুরুত্ব সহকারে নিতে হবে এবং উন্নত ব্যবস্থাপনার মাধ্যমে খামারিদের মহিষ পালন করতে হবে। মহিষ পালনকারী খামারীদের ভোলা জেলা প্রশাসন সর্বাত্মক সহায়তা প্রদান করবে । ভোলার বিভিন্ন চরে মহিষ পালনে যারা বাধাগ্রস্ত করছে এবং খামারীদের কাছ থেকে টাকা দাবি করে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
র্কমশালায় আরো উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাহমুদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আতাউর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মামুন আল ফারুক, গ্রামীণ জন উন্নয়ন সংস্থার পরিচালক মোস্তফা কামাল, হুমায়ুন কবির, ক্রীড়া র্কমর্কতা আলমগীর হোসেন, ভোলা প্রেস ক্লাবের কোষাধক্ষ্য মোকাম্মেল হক মিলন, দৈনিক ভোলার বাণী সম্পাদক মাকছুদুর রহমান, প্রথম আলো প্রতিনিধি নেয়ামতউল্লাহ , দৈনিক তৃতীয় মাত্রা ও দক্ষিণের সময় প্রতিনিধি ইয়াছিনুল ইমন , মতবাদ প্রতিনিধি অর্জুন চন্দ্র দে, দৈনিক আজকের ভোলার রিপোর্টার ইমতিয়াজুর রহমান প্রমুখ।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

জুন ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মে    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।