ভোলার শিরিন শবনম পেলেন জাতীয় প্রাথমিক শিক্ষা পদক

কাজী মহিবুল্লাহ আযাদ, আমাদের ভোলা.কম।

সারাদেশের মধ্যে শ্রেষ্ঠ সুপারিনটেনডেন্ট হিসাবে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক পেয়েছেন ভোলা প্রাইমারী টিচার্স টেনিং ইনস্টিটিউট (পিটিআই) সুপারিনটেনডেন্ট শিরীন শবনম। বুধবার (১৩ মার্চ) সকালে বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কক্ষে ‘শ্রেষ্ঠ সুপারিনটেনডেন্ট’ হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে তিনি এ  শিক্ষা পদক গ্রহন করেন।
‘প্রাথমিক শিক্ষা বিস্তারে অনন্য ভুমিকা’ রাখায় ২০১৮ সালের ‘শ্রেষ্ঠ সুপারিনটেনন্ড’ হিসাবে তাকে ‘প্রাথমিক শিক্ষা’ পদক তুলে দেয়া হয়। জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদ্ভোধনী অনুষ্ঠানে এ সম্মাননা দেয়া হয় তাকে। তিনিসহ দেশের বিভিন্ন জেলার ১৯ জন কর্মকর্তাগন বিভিন্ন ক্যাটাগরিতে এ পুরস্কার পেয়েছেন।
শিরীন শবনম চৌধুরী ২০১১ সালে ভোলা প্রাইমারী টিচার্স টেনিং ইনস্টিটিউট (পিটিআই) এ যোগদান করেন। এরপর তিনি দক্ষতার সাথে শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে আসছেন।
প্রাথমিক পর্যায়ে শিক্ষা ও শিক্ষকদের মান উন্নয়নে তিনি বিশেষ ভুমিকা পালন করে আসছেন। টিচার্স টেনিং ইনস্টিটিউট এর সকল প্রশিক্ষনার্থী শিক্ষকদের নিভির পর্যবেক্ষনের মাধ্যমে একজন দক্ষ শিক্ষক হিসাবে গড়ে তুলছেন।
এছাড়াও তিনি ভোলা পিটিআইতে যোগদান করে পিটিআই দূর্বল অবকাঠামোকে নতুন করে আধুনিক অবকাঠামো নির্মানে উদ্যোগ নেন এবং বাস্তবায়ন করেন।
ভোলা পিটিআইতে ইন্সট্রক্টকদের স্বল্পতা থাকা সত্যেও বিশেষ ব্যবস্থায় শিক্ষকদের পেশাগত দক্ষতা অর্জনের জন্য ফলপ্রসু ভাবে ডিপিএড প্রশিক্ষণ বাস্তবায়ন করে আসছেন। প্রতিযোগিতার মাধ্যমে তিনি শিক্ষকদের সহ-শিক্ষাক্রমিক কার্যক্রম সফল ভাবে বাস্তবায়ন করছেন।
নারী শিক্ষার্থীদের নেতৃত্ব বিকাশের জন্য তাদের দায়িত্ব কর্তব্য অধিকার সম্পর্কে সচেতন করা, বাল্য বিবাহ যৌতুকের বিরুেেদ্ধ  প্রতিরোধ গড়ে তোলার জন্য উদ্বুদ্ধ করে থাকেন। নিজ অর্থ ব্যয়ে গরীব মেধাবী শিক্ষার্থী দের বিভিন্ন সময়ে সাহায্য সহযোগিতা করে থাকেন। পিটি আই এর শিক্ষার্থীদের রক্তের গ্রুপ সনাক্ত করে গরীব রোগীদের রক্তদানে উৎসাহিত করেন।
তার উদ্যোগে ভোলা জেলার ইউআরসি ইন্সট্রাক্টর গণ নতুন নতুন ইনোভেশন বাস্তবায়ন করছেন। তিনি সেবার মানুষিকতায় প্রাথমিক বিদ্যালযের শিক্ষকদের পাশে থাকেন। তার বদৌলতে ভোলা পিটিআই একটি দৃষ্টিনন্দন দর্শনীয় শিক্ষাঙ্গন। তার এ প্রচেষ্টা এখনো চলছে।
এর আগে তিনি শিক্ষাজীবনে মাধ্যমিক ও এইচ উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে মেধা তালিকায় ৫ম ও ১০ম স্থান অধিকার করে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন।
বিভিন্ন প্রতিকূলতা থাকা সত্ত্বেও তিনি সর্বচ্চ শিক্ষা অর্জন করে নারী শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের ক্ষেত্রে অনুসরণীয় ভূমিকা রেখেছেন।
এদিকে, সারাদেশের মধ্যে শিরীন শবনম শ্রেষ্ঠ সুপারিনটেনডেন্ট নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন পিটিআই প্রশিক্ষনার্থী শিক্ষক, জেলার বিভিন্ন উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ নানা শ্রেনী পেশার মানুষ। তার এ সফলতা ভোলাবাসীর জন্য গৌরবের বলে মন্তব্য করেন তারা।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« আগষ্ট  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।