রাষ্ট্রের প্রতিটি সেক্টরে মাতৃভাষা বাংলার ব্যবহার নিশ্চিত করার দাবি ইশা ছাত্র আন্দোলন ভোলা জেলার

কাজী মহিবুল্লাহ  আজাদ।

আজ মহান “২১ ফেব্রুয়ারী” আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ভোলা জেলা (উত্তর)নানা কর্মসূচি পালন করে।

সকাল ৯টায় ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনায় ভোলা সরকারি স্কুল মাঠ ও শহিদ মিনার প্রাঙ্গনে খতমে কোরআন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

তারপর সকাল ১০ ভোলা সরকারি স্কুল মাঠ থেকে শুরু করে ভোলা শহর প্রদক্ষিণ করে নতুন বাজারস্থ শেষ হয়।

বর্ণমালা মিছিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ভোলা উত্তর এর সভাপতি মুহাম্মদ আবুল হাশেম

জেলা সভাপতি মুহাম্মদ আবুল হাশেম এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুহাম্মাদ হেলাল উদ্দিনের সঞ্চালনায় উক্ত কর্মসূচি সমূহ অনুষ্ঠিত হয়।

মিছিল শেষে প্রেসক্লাব চত্বরে সংক্ষিপ্ত বক্তব্যে প্রধান অতিথি মুহাম্মদ আবুল হাশেম বলেন `৫২ এর ভাষা আন্দোলন এ জাতীর চেতনার বাতিঘর। নিজের মাতৃভাষার জন্য জীবন দিয়ে বাঙালি জাতী এক গৌরবময় বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। কিন্তু বর্তমান বাংলা ভাষার যে অপব্যবহার, তা আমাদেরকে মর্মাহত করে। এখনো অফিস আদালতসহ সর্বত্র বাংলা ভাষার শতভাগ ব্যবহার নিশ্চিত করা যায়নি। আকাশ সংস্কৃতির প্রভাবে বহু ত্যাগে অর্জিত বাংলা ভাষা আজ ক্ষতবিক্ষত। এফএম রেডিওতে চলছে, বাংলিশ রুপে বাংলা ভাষা ব্যঙ্গ উচ্চারণ। আমরা সরকারের প্রতি জোর দাবী জানাই, যেন সংসদে আইন করে বাংলা ভাষার অপব্যবহার নিষিদ্ধ করা হয়। এবং অফিস আদালতে বাংলা ভাষা ব্যবহার নিশ্চিত করা হয়।’

প্রধান অতিথি, তার আলোচনায় আরো বলেন, এদেশের মানুষ ভাষার জন্য যে পরিমাণ রক্ত ও ত্যাগ দিয়েছেন, তা সারা পৃথিবীজুড়ে বিরল ইতিহাস।
কিন্তু আজ প্রায় তা বিলুপ্তির পথে।

এসময় আরো উপস্থিত ছিলেন ইশা ছাত্র আন্দোলন ভোলা জেলা উত্তরের সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ সাইফুল ইসলাম, প্রশিক্ষণ সম্পাদক মুহাম্মদ মেহেদী হাসান,প্রচার ও প্রকাশনা সম্পাদক মুহাম্মদ হাবিবুল্লাহ, অর্থ সম্পাদক মুহাম্মদ ফিরোজ আহমদ, কওমী মাদ্রাসা সম্পাদক কামরুল ইসলাম, , কলেজ সম্পাদক মুহাম্মদ আল আমিন , সাহিত্য সংস্কৃতি সম্পাদক মুহাম্মদ মুহাম্মদ আলীসহ প্রমুখ।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।