ভোলায় জেলেদের জন্য চালু হলো জেলে স্কুল

ইয়াছিনুল ইমন , আমাদের ভোলা.কম।
মো. হাসান (৩৭) পেশায় জেলে। ২০ বছর ধরে মাছ শিকার করে আসছেন। বাড়ি পূর্ব ইউনিয়নের পাকার মাথা এলাকায়। তিনি  স্কুলে এসছেন পড়তে। পড়ালেখা শিখে প্রথমেই লিখতে চান নিজের দেশের নাম । তারপর লিখবেন নিজের ও পরিবারের নাম। শিখতে চান হিসাব নিকাশও।
হাসান বলেন, আগে পড়ালেখা জানতাম না, আমাদের জন্য স্কুলও ছিলো না, এখন স্কুল হয়েছে। মাছ শিকারের ফাঁকে পড়ালেখা শিখতে চাই।
জামাল (৪০)। তিনিও জেলে। লিখতে পড়তে জানেন না। তিনিও স্কুলে এসে হাজির। ‘অ আ’ লেখার চেস্টা করছিলেন।
তিনি বলেন, দুই ছেলের কেউ লিখতে পড়তে জানেনা।  একটা মেয়ে ছিলো মেয়ে বিয়ে দিয়েছি। সে নিজের নাম লিখতে পারতো।  আমিও নিজের নাম শিখতে চাই, পড়ালেখা শিখে সব কিছু পড়তেও চাঁই।
শুধু হাসান বা জামাল নয়, পড়ালেখা শিখতে স্কুলে এসছেন রিয়াজ, রহিম, বুলবুল, আলাউদ্দিন, কালু, রহিম  ও সবুজসহ অন্যরা।
ভোলা সদরের পূর্ব ইলিশা ইউনিয়নের ফেরীঘাট সংলগ্ন বাঁধের পাশে চালু হয়েছে ‘ জেলে স্কুল’। জেলেদের অক্ষর জ্ঞান প্রদানে এ স্কুলটি চালু করে পূর্ব ইলিশা ফাউন্ডেশনের একদল যুবক।
আন্তজার্তিক মাতৃভাষা ও শহীদ দিবসে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) বিকালে এ স্কুলটির উদ্বোধন করেন ফাউন্ডেশনের সভাপতি মো. আনোয়ার  হোসেন।
উদ্বোধনী দিনে স্কুলের জেলে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয় বই, চক ও সিলেট (বোর্ড)। শিক্ষা উপকরন পেয়ে হাসি ফুটে জেলেদের মুখে।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সাংবাদিক ছোটন সাহা, সংগঠনের সহ সভাপতি নুরু উদ্দিন সোহাগ, সহসভাপতি কামাল হোসেন, যুগ্ম সাধারন সম্পাদক মোঃ পিন্টু, মো. সুমন, সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার জিলন, দপ্তর সম্পাদক মো. ইউসুফ, রুবেল বেপারি প্রমুখ।
উদ্বোধনীদিনে শিক্ষকগন তাদের শিক্ষা কার্যক্রম শুরু করেন। জেলেরাও আগ্রহের সাথে শিক্ষা গ্রহন করতে দেখা গেছে। বোর্ড, চক সহ শিক্ষা উপকরন হাতে নিয়েই  অক্ষর লেখার ও শেখার চেস্ট করেন।
ফাউন্ডশনের সভাপতি ও ইউনিয়ন আ’লীগের যুগ্ম সম্পাদক মো. আনোয়ার হোসেন জানান, জেলেরা পড়ালেখা জানেন না, তাদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিকে ভাষার মাসে স্কুলটি চালু করেছি। শুক্রবার ছাড়া প্রতিদিন অবসর সময়ে জেলেরা এখানে এসে পড়ালেখা করবে। স্কুলটি প্রতিষ্ঠার জন্য অনেকদিন থেকে ভাবছিলাম, অবশেষে জেলেদের জন্য স্কুলটি চালু করতে পেরে অনেক ভালো লাগছে। সম্পুর্ন বিনা বেতনে শিক্ষার্থীরা শিক্ষা গ্রহন করতে পারবে।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।