ভোলা খালের নাব্যতা ফিরিয়ে আনার কাজ শুরু

জাফর ইকবাল, আমাদের ভোলা.কম। 
ভোলা পৌর এলাকায় বদলে যাচ্ছে দৃশ্যপাট। পৌরবাসীর র্দীঘ দিনের দাবীর প্রেক্ষিতে অবশেষে শুরু হয়েছে ভোলার প্রাণ ভোলা খালের নাব্যতা ফিরিয়ে আনার কাজ। এতে করে পরিবেশের ভারসাম্য রক্ষায় বিশেষ গুরুত্ব রাখবে বলে মনে করছে এলাকাবাসী।  শুধু তাই নয় উপকূলীয় শহর পরিবেশগত অবকাঠামো উন্নয়ন প্রকল্পের মাধ্যমে এলাকাবাসীর নাগরিক সুযোগ সুবিধা বৃদ্ধির লক্ষ্যে নানা ধরনের বিভিন্ন উন্নয়ন মূলক কাজ চলছে। তবে এ প্রকল্পের আওতায় আরো উন্নয়ন মূলক প্রকল্প গ্রহন করার জন্য বরাদ্ধ দেয়া জরুরী বলে জানিয়েছেন পৌর কর্তৃপক্ষ।
৩১.৪৮ বর্গ কিলোমিটার আয়তন নিয়ে গঠিত ভোলা পৌরসভা। লক্ষাধিক লোক বসবাস এই প্রথম শ্রেণীর পৌরসভায়। আর প্রাচীন এই শহরের প্রাণ ভোলা খাল। এই খাল দিয়েই এক সময় চলাচল করতো ঢাকা,বরিশালসহ বিভিন্ন স্থানে যাওয়ার লঞ্চ। ব্যাবসায়ীরা তাদের মালামাল আনা নেয়া করতো এই খাল দিয়ে। এই খালের দুই মাথা মেঘনা ও তেঁতুলিয়া নদীর সাথে মিশে যাওয়া এলাকার কৃষকের পানি নিষ্কাশনের অন্যত মাধ্যম। কিন্তুু এই খালটি বছরের পর বছর ধরে সংস্কার না করায় মৃত খালে পরিনত হয়। এতে করে পরিবেশের ভারসাম্য রক্ষায় বিরুপ প্রভাব পড়ে। অবশেষে ভোলা পৌর মেয়র মনিরুজ্জামানের উদ্দ্যোগে খাল খনন কাজ শুরু হয় এবং খালের দুই পাড়ে দৃষ্টি নন্দন ওয়ার্কওয়ে নির্মান কাজ শুরু হয়েছে।
ভোলা পৌর কর্তৃপক্ষ জানান, উপকূলীয় শহর পরিবেশগত অবকাঠামো উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ৪১ কোটি ৫২ লক্ষ টাকা ব্যায়ে  ভোলা খালাসহ ১২ কিলোমিটার দৈর্ঘ্য খাল খনন কাজ শুরু চলছে।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

অক্টোবর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« সেপ্টেম্বর  
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১ 

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।