ভোলায় ‘বাল্য বিবাহ মুক্ত’ বিদ্যালয় ঘোষনা

জাফর ইকবাল, আমাদের.ভোলা.কম॥

ভোলার সদর উপজেলার ভেলুমিয়া চন্দ্র প্রসাদ কো- অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয়কে ‘শিশু বিবাহ মুক্ত’ ঘোষনা করা হয়েছে।
মঙ্গলবার (১৫ জানুয়ারি) দুপুরে স্কুলের শ্রেনী কক্ষে প্রতিষ্ঠানটির কয়েক শতাধিক শিক্ষার্থী,ইউনিয়ন চেয়ারম্যান,ম্যানেজিং কমিটির সদস্য,উপস্থিতে বিদ্যালয়কে ‘শিশু বিবাহ মুক্ত ঘোষনা” করা হয়েছে।
বিদ্যালয়ের প্রধন শিক্ষক মো: মাইনুল ইসলাম জুয়েল শিক্ষার্থীদের এই শপথ বাক্য পাঠ করান। এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ভেলুমিয়া ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুস সালাম মাষ্টার ।
কোস্ট ট্রাস্ট এর সম্মিলিত শিশু বিবাহ প্রতিরোধ কর্মসূচী (আইইসিএম) প্রকল্পের আয়োজনে ও ইউনিসেফের সহায়তায় স্কুলটিতে গত কয়েক বছর ধরে কোন শিশু বিবাহ না হওয়ায় ও আগামীতে কোন শিক্ষার্থীর যাতে শিশু বিয়ে না হয় তার জন্য সচেতনাতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিষ্ঠানটিকে শিশু বিয়ে মুক্ত বিদ্যালয় ঘোষনা করা হয়।
এসময় উপস্থিত ছিলেন- আইইসিএম প্রকল্পের এডুকেশন অফিসার মো: সেলিম মিয়া ট্রেনিং এন্ড মনিটরিং অফিসার মো: মনিরুজ্জামান,এডভোকেসি এন্ড মিডিয়া অফিসার আদিল হোসেন তপু,সহকারী শিক্ষক লতিফা পারভীন, আব্দুল হান্নান,আব্দুল হাফিজ আকঁন,মো: বিল্লাল প্রমুখ। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন- রিপন,সাথী,রাকিব।
শপথ বাক্যে পাঠ কালে শিক্ষার্থীরা অঙ্গিকার করে বলেন- আমাদের বিদ্যালয়ে কোন শিশু বিবাহ /বাল্য বিবাহ হতে দিবোনা, শিশুদের উপর কোন নির্যাতন হতে দিবোনা।কোন মেয়েকে ইভটিজিংও যৌন হয়রানী হতে দেখলে তা সাথে সাথে প্রতিরোধ গড়ে তুলবো। বাল্য বিবাহ প্রতিরোধে সরকারি আইন মেনে চলবে। আগামী দিনের শিশুদের নিরাপথ বাসযোগ্য করার জন্য “যেখানেই শিশু বিবাহ দেখবো সেখানেই প্রতিরোধ করবো বলে সবাই শপথ বাক্য অনুষ্ঠানে অঙ্গিকার করেন। বাল্য বিবাহ একটি সামাজিক ব্যাধি আসুন সবাই মিলে ঐক্য গড়ি বাল্য বিয়ে মুক্ত সমাজ গড়ি। এছাড়াও ইউনিয়নের সকল শিশুকে শিশু বিবাহ সহ শারীরিক ও মানসিক নির্যাতনের হাত থেকে শিশুদের রক্ষা করার কথাও বলেন।

 

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« আগষ্ট  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।