দাবানল-বন্যার পর ভয়ঙ্কর মাকড়সার কবলে অস্ট্রেলিয়া

নিউজ ডেস্ক, আমাদের ভোলা.কম।

মাসেরও বেশি সময় দাবানলের পর গত সপ্তাহ থেকে প্রবল বৃষ্টিপাতের কারণে বন্যার কবলে পড়েছে অস্ট্রেলিয়া। তবে দেশটির বাসিন্দাদের জন্য এবার নতুন দুর্ভোগ হাজির হচ্ছে-বিষাক্ত মাকড়সা। বিশেষজ্ঞদের ভাষ্য, বিরাজমান আবহাওয়া প্রাণঘাতি ফানেল ওয়েব মাকড়সার বংশ বিস্তারের জন্য  ‘উপযুক্ত’।

অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলে দেখা মিলে ফানেল ওয়েব মাকড়সার। অতি বিষাক্ত এই মাকড়সার বিষ দ্রুত আক্রান্ত প্রাণির দেহে ছড়িয়ে পড়ে এবং মৃত্যু ঘটায়।

নিউ সাউথ ওয়েলসের অস্ট্রেলিয়ান রেপটাইল পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি এখানে মাকড়সার সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

পার্কের মুখপাত্র ড্যানিয়েল রামসে ফেসবুকে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন, ‘সাম্প্রতিক  বৃষ্টিপাত ও বর্তমান গরম আবহাওয়ার কারণে ফানেল ওয়েব মাকড়সা ছড়িয়ে পড়ছে বলে আমরা দেখতে পেয়েছি। মানুষকে কামড় দেওয়ার ক্ষেত্রে ফানেল ওয়েব মাকড়সা হচ্ছে পৃথিবীর সবচেয়ে বিষাক্ত মাকড়সা এবং আমাদেরকে গুরুত্বের সাথে এর মোকাবেলা করতে হবে’।

সিডনির এবিসি পোকামাকড় নিধন প্রতিষ্ঠানের মালিক ওয়ারেন বেইলি জানান, সাধারণত গ্রীষ্ম মৌসুমে ফানেল ওয়েব মাকড়সার বিচরণ চোখে পড়ে। তবে গত কয়েক মাস আবাহওয়া শুস্ক হওয়ায় এবার আগেভাগেই সেই মৌসুম চলে এসেছে।

তিনি বলেন, ‘এগুলোর বিষ প্রাণঘাতি। সম্প্রতি বৃষ্টিপাতের সঙ্গে ফানেল ওয়েব মাকড়সা বের হয়ে আসা শুরু করেছে। এগুলো মানুষের মাটি থেকে কিংবা ছাদ দিয়ে বাড়িতে প্রবেশ করতে পারে’।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

ফেব্রুয়ারি ২০২০
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জানুয়ারি  
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯ 

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।