চরফ্যাশনে সরিষার বাম্পার ফলন

জাফর ইকবাল, আমাদের ভেলা.কম।

চরফ্যাশনের বিছিন্ন এলাকায় সরিষার ব্যাপক আবাদ হয়েছে। চলতি মৌসুমে উপজেলার বিভিন্ন জনপদে প্রায় ২শ ২০ হেক্টর জমিতে এ সরিষার আবাদ করা হয়। পুরো মাঠ জুড়ে  হলুদের রঙে ছেয়ে গেছে। এ বছর আবহাওয়া অনুকূলে থাকলে ভাল ফলনের আশা করছেন চাষিরা।

ইতোমধ্যে বেশির ভাগ ক্ষেতে সরিষার ফুল ফুটেছে। মাঠ দিবসে উপজেলা কৃষি কর্মকর্তা মনোতোষ সিকদার সহকারী কৃষি কর্মকর্তা ছানাউল্লাহ আজম সহ সাধারণ কৃষকগন উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সংশ্লিষ্টরা জানান, কম খরচে স্বল্প সময়ে সরিষা চাষাবাদ লাভজনক হওয়ায় সরিষা চাষে ঝুকছে প্রান্তিক কৃষকরা।  সরেজমিনে দেখা  গেছে, উপজেলার বিছিন্ন দ্বীপ মজিব নগর, চরমনোহর, ঢালচর চরকুকরি মুকরি, চরপাতিলা, দুলারহাট, শশীভূষণ ওদক্ষিণ আইচা এলাকায় প্রায় তিনশ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে।

ঢালচরের এলাকার কৃষক মো. ছালাউদ্দিন  বলেন, তিনি এ বছর ৫০ শতক জমিতে সরিষার আবাদ করেছেন তিনি। এতে তার খরচ হয়েছে প্রায়  সাগে তিন হাজার টাকা। তিনি আশা করছেন আবহাওয়া অনুকূল থাকায় এবছর সরিষা ভাল ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

চরফ্যাশন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মনোতোষ সিকদার বলেন, মূলতঃ এই উপজেলা কৃষি প্রধান একটি উপজেলা। এখানে নানা জাতের সবজি আবাদের পাশাপাশি সরিষারও আবাদ হয়। সরিষা চাষে বীজ বপন থেকে ফলন হওয়া পর্যন্ত মোট সময় লাগে ৭০ থেকে ৭৫দিন। প্রতিবছর নভেম্বর-ডিসেম্বর মাসের শুরুতে পর্যায়ক্রমে চাষাবাদ শুরু হয়ে দিলে মধ্য জানুয়ারী-ফেব্রুয়ারীর মধ্যে ফলন ঘরে তোলা যায়।

ফেসবুকে লাইক দিন

আর্কাইভ

অক্টোবর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« সেপ্টেম্বর  
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১ 

সর্বমোট ভিজিটর

counter
এই সাইটের কোন লেখা অনুমতি ছাড়া কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ!
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।